ফোকফেস্ট শুরু ১৪ নভেম্বর

প্রকাশিতঃ ৮:৪৭ অপরাহ্ণ, বুধ, ২৩ অক্টোবর ১৯

বিনোদন ডেস্ক: জমকালো আয়োজনের মধ্যদিয়ে আবারও শুরু হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার লোকসঙ্গীতের সর্ববৃহৎ আসর ‌’ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট’। এবারও উৎসবের পঞ্চম আসরটিও বসবে রাজধানীর আর্মি স্টেডিয়ামে।

তিন দিনব্যাপী এই আয়োজন ১৪ নভেম্বর শুরু হয়ে চলবে ১৬ নভেম্বর, প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত। এই উৎসবে দর্শকরা উপভোগ করবেন দেশ-বিদেশের সেরা লোকসঙ্গীত শিল্পীদের শেকড় সন্ধানী গান।

উৎসব উপলক্ষে বুধবার রাজধানীর গুলশানের একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। ফোকফেস্ট আয়োজক প্রতিষ্ঠান সান ফাউন্ডেশন এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

এ সময় সংস্থাটির চেয়ারম্যান এবং স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী বলেন, ‘আমাদের লোকসঙ্গীতকে সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার উদ্দেশে আমরা ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট শুরু করি। আন্তর্জাতিকভাবে পরিচিতির জন্য দেশি-বিদেশি শিল্পীদের আমরা একই মঞ্চে তুলে ধরছি। আমাদের যে লোকশিল্পীরা দেশের আনাচে-কানাচে রয়েছেন, তাদের জন্য আমরা একটি প্লাটফর্ম করে দিচ্ছি। প্রতিবারের মতো এবারো সবার সহযোগিতা কামনা করছি।’

তিনি জানান, বরাবরের মতো এবারো ফোকফেস্টের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিবন্ধনের মাধ্যমে দর্শক উৎসবে অংশ নিতে পারবেন। আগামী ৬ নভেম্বর শুরু হয়ে ১০ নভেম্বর পর্যন্ত নিবন্ধন প্রক্রিয়া চলবে। এজন্য দর্শকদের dliakainternationalfolkfest.com ওয়েবসাইটটিতে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

রেজিস্ট্রেশনের জন্য পাসপোর্ট সাইজ ছবি ও জাতীয় পরিচয়পত্র বা ড্রাইভিং লাইসেন্স অথবা পাসপোর্টের স্ক্যান কপি প্রয়োজন হবে। রেজিস্ট্রেশন সম্পন্ন হলে দর্শকের ই-মেইলে পৌঁছে যাবে তিন দিনের তিনটি ভিন্ন ভিন্ন এন্ট্রি পাস।

উৎসবস্থলের প্রবেশপথে প্রতিদিন প্রিন্ট করা এন্ট্রি পাসটি দেখিয়ে প্রবেশ করতে হবে। উৎসবস্থলে কোনো ইলেক্ট্রিক ডিভাইস, ব্যাগ, চার্জার ও খাবার নেওয়া যাবে না। এছাড়াও, আয়োজনের প্রতিদিনের আপডেট পাওয়া যাবে ফোক ফেস্টের ওয়েবসাইট এবং ফেসবুক পেইজে। রেজিস্ট্রেশন সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য কল করা যাবে ১৬৩৭৪ নম্বরে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার ৬টি দেশ থেকে ২০০ জনেরও বেশি লোকশিল্পী ও কলাকুশলী ফোকফেস্টে অংশ নেবেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- বাংলাদেশের শাহ আলম সরকার, মালেক কাওয়াল, কাজল দেওয়ান, ফকির শাহাবুদ্দিন, চন্দনা মজুমদার, বাউলিয়ানার কামরুজ্জামান রাক ও শফিকুল ইসলাম, প্রেমা ও ভাবনা নৃত্য দল, ভারতের দলের মেহেন্দি, পাকিস্তানের জুনন ও হিনা নাসরুল্লাহ, রাশিয়ার সাত্তুমা, জর্জিয়ার শেভেনেবুরেবি এবং মালি থেকে হাবিব কইটে অ্যান্ড হামাদ।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ মাহবুবুর রহমান, স্কয়ার টয়লেট্রিজের হেড অব অপারেশনস মালিক মো. সাঈদ এবং লোক সঙ্গীতশিল্পী ফকির শাহাবুদ্দিন।

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতি বছর বাংলাদেশের পাশাপাশি বিশ্বের নানা দেশ থেকে লোকগানের জনপ্রিয় শিল্পীরা এই উৎসবে অংশ নেন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ