বইমেলায় আসছে আবুল কালাম আজাদের ২টি নতুন বই

প্রকাশিতঃ ৬:৫৯ অপরাহ্ণ, রবি, ২ ফেব্রুয়ারি ২০

লেখকঃ
প্রকাশনীঃ
মূল্যঃ
স্টল নংঃ

সময় জার্নাল প্রতিবেদক: এবার একুশে বইমেলায় জনপ্রিয় কথাসাহিত্যিক আবুল কালাম আজাদের দুইটি নতুন বই আসছে। সাহিত্য রস প্রকাশনী থেকে আসছে ৮টি অসাধারণ গল্পের সংকলন ‘কোকিল ব্যাঙ ও অন্যান্য গল্প’। এছাড়া বাবুই প্রকাশনী থেকে আসছে কিশোর উপন্যাস ‘জোছনা রাতে জাগে আমার প্রাণ’।

নক্ষত্রের পানে, ভেলু মামার কঙ্কাল পাঠ, বন্ধু পাওয়া, বল্টু মামা ও একটি শালিক পাখি, সেকেন্ড মিশন সাকসেসফুল, পরশু মাহাবুব ভাইয়ের বিয়ে, সোনাডাঙা স্কুলে মুক্তিযুদ্ধ, নভেম্বর রেইন -এর মতো বেশ কিছু সাড়াসাজানো উপন্যাস ও গল্পগ্রন্থের লেখক সরকারী চাকরিজীবী আবুল কালাম আজাদ প্রতিবারের মতো এবারও চমক নিয়ে আসছেন বইমেলায়। বিষয় বৈচিত্র্যে বইগুলো পাঠকদের দৃষ্টি কাড়বে বলে আশা করছেন তিনি।

অনুবাদ গল্প: কোকিল ব্যাঙ ও অন্যান্য গল্প
শিশুর মূল্যবোধ ও বুদ্ধিমত্তা তৈরীর ক্ষেত্রে গল্পই সম্ভবত শ্রেষ্ঠ মাধ্যম। শিশুসাহিত্যের জনপ্রিয় সিরিজ “Janoo and Wooly Woo” এর রচিয়তা ভেনিতা ভেইড এর সংগৃহীত উপকথার গল্প “The Cuckoo and the Frog and other stories” এর অনুবাদ হলো “কোকিল ব্যাঙ ও অন্যান্য গল্প” বইটি। এর গল্পগুলো হলো- বনের নায়ক, উপস্থিত বুদ্ধিসম্পন্ন বনিক, কোকিল ও ব্যাঙ, দৈত্যের সম্পদ, শশ্রুমন্ডিত বোকা, একজন সৎ চোর, স্বপ্নদর্শী এবং সরাইখানার মালিকের নতুন কোট।

এই বইয়ের গল্পগুলোতে শিশুর উপযোগি ও প্রচলিত শব্দ ব্যবহার করা হয়েছে। গল্পগুলো পড়ে শিশুরা খুব সহজেই গল্পের চরিত্র এবং পরিবশে বুঝতে সক্ষম হবে। মূলত এই গল্পগুলো থেকে শিশুরা জ্ঞানের বাস্তব প্রয়োগ বুঝতে পারবে। সেই সাথে ক্ষুদে পাঠকরা কোনো বিষয়ে ইতিবাচক ভাবনার ব্যাপারে উৎসাহিত হবে। এ ছাড়াও কোনো সমস্যার সম্মুখিন হলে বাস্তবমুখি সমাধান খুঁজতে চেষ্টা করবে। গল্পগুলোর শব্দের বুনন এবং ঘটনার বাঁক পাঠককে আনন্দ দেবে। গল্পগুলোতে চিন্তার গভীরতাও আছে, আছে বুদ্ধিমত্তার বিষয়। বইটি প্রকাশ করেছে সাহিত্য রস প্রকাশনী, পরিবেশক কাব্যগ্রন্থ প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন শ. ই. মামুন। বইটি পাওয়া যাবে বাংলা একাডেমি বইমলোয় ৬৬৭ নং স্টলে।

কিশোর উপন্যাস: জোছনা রাতে জাগে আমার প্রাণ
বইটি প্রকাশ করেছে বাবুই প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফিজ কারিগর। বাংলা একাডেমি বইমলোয় ৭৭৭, ৭৭৮ নং স্টলে বইটি পাওয়া যাবে।

আরও পড়ুন:
আবুল কালাম আজাদের গল্প ‘আতার প্রেম কথা’
আবুল কালাম আজাদের গল্প ‘ঝুলে আছে মানবতা’

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ