বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে রাজধানীতে আ.লীগের বিক্ষোভ-সমাবেশ

প্রকাশিতঃ ৯:৪৫ অপরাহ্ণ, শনি, ৫ ডিসেম্বর ২০

কুষ্টিয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ মিছিল করেছে আওয়ামী লীগ।

জাতির পিতার ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে শনিবার সন্ধ্যা ৬টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে তাৎক্ষণিক প্রতিবাদ সমাবেশ করে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। পরে এতে সহযোগী সংগঠনের নেতাকর্মীরাও যোগ দেয়।

জাতির পিতার ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে আজ শনিবার সন্ধ্যা ৬টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে তাৎক্ষণিক প্রতিবাদ সমাবেশ করে সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণ শাখা। ছবি : এনটিভি
গতকাল শুক্রবার দিবাগত রাতে কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর করে দুর্বৃত্তরা। সকালে এ খবর ছড়িয়ে পড়লে এর প্রতিবাদে জেলা শ্রমিক লীগের নেতাকর্মীরা তাৎক্ষণিকভাবে ভাস্কর্য চত্বরে বিক্ষোভ করেন।

এ ছাড়া আজ রাজধানীর ধোলাইপাড়ে যেখানে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ হতে যাচ্ছে সেখানেই ভাস্কর্যবিরোধীদের কর্মকাণ্ডের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনগুলো। সেখানে প্রধান অতিথির বক্তব্য দেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

অপরদিকে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে সন্ধ্যা ৬টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে বিক্ষোভ সমাবেশ করে বাংলাদেশ কৃষক লীগ।

রাজধানীর ধোলাইপাড়ে যেখানে বঙ্গবন্ধু ভার্স্কয নির্মাণ হতে যাচ্ছে সেখানেই আজ শনিবার বিকেলে বিক্ষোভ সমাবেশ করেছে আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠন। সমাবেশে বক্তব্য দেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। ছবি : এনটিভি
এদিকে সন্ধ্যায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে বিক্ষোভ-মিছিল শেষে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহম্মেদ মন্নাফী এতে সভাপতিত্ব করেন।

এ সময় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বলেন, ‘পাকিস্তানের প্রেতাত্মারা ফের সক্রিয় হয়ে উঠেছে। এদের বিরুদ্ধে কঠোর আন্দোলন গড়ে তুলতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে এদের প্রতিহত করতে হবে। যাঁরা জাতির পিতার ভাস্কর্য ভেঙেছেন তাঁরা ভালো হয়ে যান। তা না হলে আমাদের নেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আরেকটি যুদ্ধ হবে।’

রাজধানীর ধোলাইপাড়ে যেখানে বঙ্গবন্ধু ভার্স্কয নির্মাণ হতে যাচ্ছে সেখানেই আজ শনিবার বিকেলে বিক্ষোভ সমাবেশ করেছে আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠন। ছবি : এনটিভি
ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সমাবেশ শেষ হওয়ার পরই দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আসে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের একটি মিছিল। স্বেচ্ছাসেবক লীগের বিক্ষোভ মিছিল থেকে ‘বাংলাদেশের অপর নাম- শেখ মুজিবুর রহমান’, ‘মুক্তিযুদ্ধের হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’সহ নানা স্লোগান দিতে থাকে নেতাকর্মীরা। মিছিল শেষে সংক্ষিপ্ত বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয় সেখানে। মিছিলে নেতৃত্ব দেন স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক ফজলুর রহমান বাবু। এ সময় সেখানে ঢাকা দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন প্রমুখ উপস্থিত ছিলেন।

ধোলাইপাড়ে সভা-সমাবেশ :

এদিকে, রাজধানীর ধোলাইপাড়ে যেখানে বঙ্গবন্ধু ভার্স্কয নির্মাণ হতে যাচ্ছে সেখানেই ভাস্কর্যবিরোধীদের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠন।

বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের ইস্যুতে হেফাজতে ইসলামের শীর্ষ নেতাদের বক্তব্যের কড়া সমালোচনা করেন বক্তারা। তাঁরা বলেন, এমন কোনো শক্তি নাই যে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণকে প্রতিহত করতে পারবে। ভাস্কর্যবিরোধীদের যেখানেই পাওয়া যাবে সেখানেই প্রতিহত করার ঘোষণা দেন বক্তারা।

রাজধানীর ধোলাইপাড়ে যেখানে বঙ্গবন্ধু ভার্স্কয নির্মাণ হতে যাচ্ছে সেখানেই আজ শনিবার বিকেলে বিক্ষোভ সমাবেশ করেছে আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠন। ছবি : এনটিভি
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক অভিযোগ করেন, লন্ডনে বসে হেফাজতে ইসলামের নেতাদের মদদ দিচ্ছে তারেক রহমান। দেশকে অস্থিতিশীল করতে চলছে ষড়যন্ত্র। সমাবেশে অংশ নেন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

প্রেসক্লাবে বিক্ষোভ :

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে আজ সন্ধ্যা ৬টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে বিক্ষোভ সমাবেশ করে বাংলাদেশ কৃষক লীগ। সংগঠনের সভাপতি কৃষিবিদ সমীর চন্দের নেতৃত্বে এই বিক্ষোভ সমাবেশে সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

পরে সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেয় কৃষক লীগের নেতাকর্মীরা।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।