বর্ণিল আয়োজনে কুবিতে সরস্বতী পূজা উদযাপিত

প্রকাশিতঃ ৬:১৫ অপরাহ্ণ, বৃহঃ, ৩০ জানুয়ারি ২০

মাহমুদুল হাসান, কুবি : বর্ণিল আয়োজনের মধ্যদিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। বৃহস্পতিবার সকালে বাণী অর্চনার মধ্য দিয়ে পূজা উদযাপনের আনুষ্ঠানিকতা শুরু হয়।

বাণী অর্চনা ও প্রসাদ বিতরণের পর দুপুর ১২টায় শুরু হয় আলোচনা সভা। আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য ড. অসীম সরকার। বিশেষ আলোচক ছিলেন শ্রীকাইল ডিগ্রি কলেজ কুমিল্লার প্রাক্তন অধ্যাপক শ্যামা প্রসাদ ভট্টাচার্য্য।

আলোচনা সভায় আইকিউএসি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরিচালক প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ্র দেবের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা ও মানবিক অনুষদের ডিন ড. জি. এম. মনিরুজ্জামান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. স্বপন চন্দ্র মজুমদার, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহা: হাবিবুর রহমান, পরিসংখ্যান বিভাগের সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী, শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, সাধারণ ছাত্র-ছাত্রীবৃন্দ।

আলোচনা সভায় বক্তারা বলেন, ‘সরস্বতী বিদ্যার দেবী। এই বিদ্যা ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষকে ভালোবাসার বিদ্যা। আমরা সবাই মানবিক বিদ্যার মাধ্যমে মনকে পবিত্র করে ঈশ্বরের সান্নিধ্য লাভ করতে চাই।’

বক্তারা আরও বলেন, ‘একটা স্বাধীন দেশে সবাই স্বাধীনভাবে নিজেদের সংস্কৃতি চর্চার অধিকার রাখে। এরকম পূজা আয়োজনের মধ্য দিয়ে আমরা মানবিক একটি দেশ গড়ার দিকে লক্ষ্য করি। পাশাপাশি একটি শান্তিময় বিশ্ব কামনা করি।’

আলোচনা সভায় পূজা উদযাপন পরিষদ কর্তৃক তাদের নির্দিষ্ট একটা পূজার জায়গা মন্দির তৈরি করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানানো হয়।

আলোচনা সভা শেষে বিশ্ববিদ্যালয়ের সনাতন ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সময় জার্নাল/আরইউটি/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ