বলিভিয়ার প্রেসিডেন্ট মোরালসের পদত্যাগ

প্রকাশিতঃ ১:৩১ অপরাহ্ণ, সোম, ১১ নভেম্বর ১৯

আন্তর্জাতিক ডেস্ক: বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে সুস্পষ্ট কারচুপির অভিযোগ বর্তমান প্রেসিডেন্ট ইভো মোরালসের বিরুদ্ধে পদত্যাগের দাবিতে কয়েক সপ্তাহ ধরেই সে দেসের জনগণ বিক্ষোব করে আসছিলো। বিক্ষোভের মুখে রোববার পদত্যাগ করেন তিনি।

টেলিভিশনে দেয়া এক ভাষণে প্রেসিডেন্ট ইভো বলেন, আমি প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াচ্ছি। তারপরেই ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্সিয়া লিনেরা এবং সিনেট প্রেসিডেন্ট আদ্রিয়ানা সালভাতিয়েরাও পদত্যাগ করেন।

প্রেসিডেন্টের পদত্যাগের সিদ্ধান্তে বিক্ষোভকারীরা রাস্তায় নেমে আনন্দ মিছিল করেছে। লা পাজ সড়কে ইতোমধ্যেই উৎসবের পরিবেশ বিরাজ করছে। একই সঙ্গে লোকজনকে লাল, হলুদ এবং সবুজের মিশ্রণে তৈরি বলিভিয়ার পতাকা হাতে উল্লাস করতে দেখা গেছে।

প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়া প্রধান বিরোধী দলের প্রার্থী এবং দেশটির সাবেক প্রেসিডেন্ট কার্লোস মেসা বলেন, বিশ্বকে একটি শিক্ষা দিল বলিভিয়া। আগামীকাল থেকে বলিভিয়া হবে একটি নতুন দেশ।

গত ২০ অক্টোবর দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে সুস্পষ্ট কারচুপির অভিযোগ প্রমাণিত হওয়ায় আন্তর্জাতিক পর্যবেক্ষকরা নির্বাচনের ফলাফল বাতিল করার আহ্বান জানায়। কারচুপির বিষয়ে অভিযোগ ওঠার পর থেকেই গত কয়েক সপ্তাহ ধরে বলিভিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়।

মোরালস একজন সাবেক কৃষক এবং প্রথম কোনো নৃতাত্বিক গোষ্ঠীর সদস্য থেকে প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০০৬ সাল থেকে বলিভিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। টানা চতুর্থবার দেশের ক্ষমতায় থাকার পর তাকে পদত্যাগ করতে হলো।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ