বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী ফিনল্যান্ডের

প্রকাশিতঃ ১:৩৪ অপরাহ্ণ, সোম, ৯ ডিসেম্বর ১৯

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী পেল ফিনল্যান্ড। রবিবার সোস্যাল ডেমোক্রেট দল থেকে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন ৩৪ বছর বয়সী সানা মেরিন। এর আগে তিনি দেশটির পরিবহনমন্ত্রী ছিলেন।

সানা মেরিন শুধু ফিনল্যান্ডের নয় বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী হয়ে ইতিহাস গড়লেন। ফিনল্যান্ড এর আগে এত কম বয়সী প্রধানমন্ত্রী পায়নি।

গত মঙ্গলবার এক আস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন অ্যান্তি রিনে। এর পর রবিবার দলীয় নেতৃত্বদের মধ্যে ভোটাভুটিতে নির্বাচিত হন সানা।

রোববার রাতে সানা সাংবাদিকদের বলেন, পুনরায় আস্থা অর্জনে আমাদের একত্রে অনেক কাজ করতে হবে।

বয়স নিয়ে প্রশ্নের জবাবে সানা আরো বলেন, আমি আমার বয়স বা লিঙ্গ সম্পর্কে কখনো ভাবিনি, রাজনীতিতে যে কারণে এসেছি সেসব বিষয়গুলোর কথা ভাবি, যার জন্য আমরা ভোটারদের আস্থা জিতেছি।

ফিনল্যান্ডের সর্ববৃহৎ পত্রিকা ‘হেলসিংইন সানোমাত ও ইলটা সানোমাত ট্যাবলয়েড’-এর তথ্যানুযায়ী সানা মেরিন বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী হয়ে দায়িত্ব গ্রহণ করছেন।

এছাড়া কমবয়সী প্রধানমন্ত্রীদের মধ্যে আছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডেন (৩৯), ইউক্রেনের ওলেসি হংচারুক (৩৫) এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন (৩৫)। সূত্র: গার্ডিয়ান, এনডিটিভি।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ