ব্রিটিশ পার্লামেন্টে ‘কোরআন’ হাতে বাংলাদেশি বংশোদ্ভূত আফসানার শপথ

প্রকাশিতঃ ১২:১৩ অপরাহ্ণ, রবি, ২২ ডিসেম্বর ১৯

মহাগ্রন্থ আল কোরআন হাতে ও হিজাব পড়ে ব্রিটিশ পর্লামেন্টে এমপি হিসেবে শপথ নিলেন বাংলদেশি বংশোদ্ভূত আফসানা বেগম। বুধবার (১৮ ডিসেম্বর) ব্রিটিশ পার্লামেন্টে এ শপথ অনুষ্ঠান শেষ হয়। ব্রিটিশ পার্লামেন্টের ৬৫০ জন এমপির মধ্যে অনেক মুসলিম এমপি থাকলেও শুধুমাত্র আফসানা বেগম পবিত্র কোরআন হাতে ও স্কার্ফ পরিহিত অবস্থায় শপথ গ্রহণ করেন। এনিয়ে আলোড়ন সৃষ্টি করেছেন তিনি।

ব্রিটেনের পার্লামেন্টে মুসলিম সংসদ সদস্য থাকলেও এবারই প্রথম হিজাব পরিহিতা মুসলিম নারী হিসেবে রয়েছেন আফসানা বেগম।

আফসানা বেগমের গ্রামের বাড়ি বৃহত্তর সিলেটের জগন্নাথপুর উপজেলার লুদরপুর গ্রামে। তাঁর পিতা মরহুম মনির উদ্দীন ছিলেন টাওয়ার হ্যামলেটসের সিভিক মেয়র।

আফসানা প্রথমবারই বিপুল ব্যবধানে জয় পেয়েছেন। তার বিজয়ের মধ্য দিয়ে যুক্তরাজ্যের পার্লামেন্টে বাংলাদেশি বংশোদ্ভূত এমপির সংখ্যা বেড়ে হলো চারজন।

আফসানা বেগম বলেন, ইনশাআল্লাহ, সংসদ অধিবেশনে যোগদানকালেও মাথায় স্কার্ফ থাকবে।

উল্লেখ্য, গত ১২ই ডিসেম্বর বৃটেনের জাতীয় নির্বাচনে পূর্ব লন্ডনের পপলার অ্যান্ড লাইমহাউজ আসন থেকে প্রথমবারের মতো ব্রিটিশ এমপি নির্বাচিত হয়েছেন আফসানা বেগম। লেবার দলের প্রার্থী আফসানা পেয়েছেন ৩৮ হাজার ৬৬০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলের প্রার্থী শন ওক পেয়েছেন ৯ হাজার ৭৫৬ ভোট।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ