ভর্তি পরিক্ষাকে ঘিরে সতর্কতামূলক অবস্থানে চবি

প্রকাশিতঃ ২:৪১ অপরাহ্ণ, শুক্র, ২৫ অক্টোবর ১৯

চবি প্রতিনিধিঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের অনার্স (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষাকে ঘিরে নেওয়া হয়েছে নানা সতর্কমূলক ব্যবস্থা। ভর্তি পরীক্ষার সময় বিভিন্ন সংগঠনগুলোকে কোন প্রকার সভা সমাবেশ, পোস্টার-ব্যানার টানানো, নোট-শিট বিক্রি, হেল্পডেস্ক না বসানোর জন্য নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ। ভর্তি জালিয়াতিসহ নানা অপরাধের শাস্তি দিতে অতিরিক্ত পুলিশসহ ভ্রাম্যমান আদালত নিয়োজিত থাকবে।২৭ অক্টোবর থেকে ভর্তি পরীক্ষা শুরু হয়ে চলবে ৩১ অক্টোবর পর্যন্ত।

২৪ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের দপ্তরে সার্বিক বিষয়ে সংবাদ সম্মেলন করেন সাংবাদিকদের এসব কথা বলেন।

এ সময় ড. শিরীণ জানান, ভর্তি পরীক্ষা সুন্দর ভাবে সম্পন্ন করতে কঠোর নিরাপস্থা ব্যবস্থা নেওয়া হয়েছে। রবিবার থেকে শুধু চট্টগ্রামের মানুষ নয়, সারাদেশের মানুষ তাকিয়ে থাকবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার দিকে, তাই সকলের সহযোগিতা কাম্য। এ সময় রেজিস্ট্রার,বিভিন্ন অনুষদের ডিন ও প্রক্টরিয়াল বডিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

চবি ভারপ্রাপ্ত প্রক্টর রেজাউল করিম বলেন, ভর্তি পরীক্ষায় নিরাপত্তা জোরদার করতে সাতশত পুলিশ মোতায়েন থাকবে ক্যাম্পাসে। এছাড়া নানা গোয়েন্দা সংস্থা, বিএনসিসি ও রোভারস্কাউটের সদস্যরা কাজ করবে। ভর্তি পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট নিজস্ব পরিবহন ছাড়া কোন ধরনের যানবাহন ক্যাম্পাসের অভ্যন্তরীন রুটে চলাচল করতে পারবে না। দূরদূরান্ত থেকে আসা পরীক্ষা হলে অবস্থান করলে সে বিষয়ে প্রভোস্টদের পৃথক নিদের্শনা দেওয়া রয়েছে। খাবারের হোটেলগুলোতে দাম যেন বেশী না দিতে পারে সেজন্য মনিটরিং করা হবে। এছাড়া ভর্তি পরীক্ষাদের কাগজে যেসব স্থানে সত্যায়িত করা নির্দেশনা রয়েছে তা না করলেও চলবে বলে জানান তিনি।

উল্লেখ্য, ৪ হাজার ৯২৬টি আসনে ভর্তির জন্য চূড়ান্তভাবে মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ৬৬ হাজার ৮৭০টি।প্রায় প্রতিটি আসনে ৩৪ জন শিক্ষার্থী লড়বে। নির্ধারিত ভর্তি পরীক্ষার সময়সূচি অনুসারে ২৭ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৮ অক্টোবর ‘ডি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘এ’ ইউনিট, ৩০ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩১ অক্টোবর ‘বি১’ ও ‘ডি১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিকে ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে শাটল ও ডেম্যু ট্রেনের সময়সূচি পরিবর্তন করা হয়েছে।

ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.cu.ac.bd) এ পাওয়া যাবে।

সময় জার্নাল/ সামচুল আলম

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ