ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

প্রকাশিতঃ ৩:৪৮ অপরাহ্ণ, শনি, ২৫ জানুয়ারি ২০

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত উপ পররাষ্ট্রমন্ত্রী অ্যালিস ওয়েলস। জম্মু কাশ্মীর সফর নিয়ে শুক্রবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে অ্যালিস ওয়েলস এই উদ্বেগ প্রকাশ করেন। খবর এনডিটিভি’র।

এসময় অ্যালিস ওয়েলস নাগরিক আইনের আওতায় সকল ধর্মের জন্য সমান সুরক্ষার নীতির উপর জোর দেন। ওয়েলস বলেন , এইবারের ভারত সফর গিয়ে নাগরিকত্ব আইন নিয়ে অনেক কিছু শোনার সুযোগ হয়েছে। সেখানে বিরোধী রাজনৈতিক দল, গণমাধ্যম এবং আদালত গভীরভাবে এই আইন পর্যবেক্ষণ করছে। এদিকে জম্মু ও কাশ্মীরে মোবাইল ইন্টারনেট পরিষেবা চালু হওয়ার সরকারি ঘোষণায় সন্তুষ্টি প্রকাশ করেছেন মার্কিন কূটনীতিবিদ অ্যালিস ওয়েলস। এসময় কাশ্মীরে আটক নেতাদেরও মুক্তি দাবি করেন এই শীর্ষ মার্কিন কূটনীতিক।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের ‘বিশেষ রাজ্যের মর্যাদা’ তুলে নেয় ভারত সরকার। এরপর থেকেই কাশ্মীরে বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট। নিষেধাজ্ঞা জারি করা হয় যে কোনও বড় জমায়েতেও। ভারত সরকারের তরফ থেকে দাবি করা হয়, এই ধরনের পদক্ষেপের ফলে তখন কোন প্রাণহানির ঘটনা ঘটেন‌ি। এছাড়া ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনের মাধ্যমে ২০১৫ এর আগে আফগানিস্তান, পাকিস্তান এবং বাংলাদেশ থেকে ভারতে আসা আসা অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। আর এই নিয়মকেই বৈষম্যমূলক ও অসাংবিধানিক বলে উল্লেখ করেছে ভারতের বিরোধী দলগুলো।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ