ভারতে ইলেকট্রিক বাসের প্রস্তাব জার্মান চ্যান্সেলরের

প্রকাশিতঃ ৬:৪২ অপরাহ্ণ, শনি, ২ নভেম্বর ১৯

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাজধানী নয়াদিল্লীর দূষণের মাত্রা সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। দ্রুত পরিবেশ দূষণ কমানোর জন্য বেশ কিছু পরামর্শও দিয়েছেন তিনি। এর মধ্যে অন্যতম ইলেকট্রিক বাস। মার্কেল ডিজেল চালিত যানবাহনের পরিবর্তে শহরাঞ্চলে ইলেকট্রিক বাস চালু ব্যাপারে প্রস্তাব করেছেন। খবর এএনআই এর।

দিল্লীতে এক বাণিজ্য বৈঠকে জার্মান চ্যান্সেলর জা‌নান, ‘তামিলনাড়ুতেও আমরা ২০০ মিলিয়ন ইউরো বিনিয়োগ করেছি সেখানকার বাস সেক্টরের সংস্কারের জন্য। গতকাল দিল্লির দূষণ যারা লক্ষ করেছেন, তারা এখানে ডিজেল বাসের পরিবর্তে ইলেকট্রিক বাস চা‌লানোর দাবিই করতেন।’ নতুন জার্মান-ভারত অংশীদারির অংশ হিসেবে জার্মানি ইলেকট্রিক বাসের মতো পরিবেশবান্ধব প্রকল্পের রূপায়ণে আগামী পাঁচ বছরে ১ বিলিয়ন ইউরো বিনিয়োগ করবে বলে জানান এঞ্জেলা মার্কেল।

নয়াদিল্লীর বায়ু দূষণ এমন পর্যায়ে পৌঁছেছে যে সরকারি ভাবে জনস্বাস্থ্যজনিত আপৎকালীন পরিস্থিতির কথা ঘোষণা করা হয়েছে। শনিবার (২ নভেম্বর) রাষ্ট্রপতি ভবন‌ে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানো হয় অ্যাঞ্জেলা মার্কেলকে। সেই সময় খালি চোখেই অনুভব করা যাচ্ছিল ধোঁয়াশা।

আশপাশের রাজ্যে শস্যের বর্জ্য জ্বালানো ধোঁয়ায় ঢেকে গিয়েছে ভারতের রাজধানী দিল্লীর আকাশ। দূষণের হাত থেকে শিশুদের রক্ষা করতে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল মঙ্গলবার পর্যন্ত স্কুল বন্ধ রাখার ঘোষণা করেছেন। পাশাপাশি আগামী সপ্তাহ পর্যন্ত সব ধরনের নির্মাণ কাজ বন্ধ রাখার কথাও ঘোষণা করা হয়েছে।

শুক্রবার একটি সূচক অনুসারে দিল্লীতে দূষণের মাত্রা ৫০০ এর মধ্যে ৪৮৪ পাওয়া গেছে। সরকারের কেন্দ্রীয় দূষণ ন‌িয়ন্ত্রণ বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, এবছরের নিরিখে এটাই সবচেয়ে খারাপ পরিস্থিতি।

রবিবার নয়াদিল্লীর অরুণ জেটলি স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত ও বাংলাদেশ। সেই টি২০ ম্যাচে খেলতে আসা বাংলাদেশী ক্রিকেটারদের ইতিমধ্যে গলা ব্যথা ও চোখজ্বালার কথা জানা গিয়েছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ