ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা কমেছে : প্রেসিডেন্ট ট্রাম্প

প্রকাশিতঃ ১২:৫২ অপরাহ্ণ, মঙ্গল, ১০ সেপ্টেম্বর ১৯

আন্তর্জাতিক ডেস্ক: ভারতীয় মোহাদেশ ভাঙ্গার পর থেকেই কাশ্মীর নিয়ে ভারত পাকিস্তান উত্তেজনা চলমান ছিলো। গত মাসে মোদি সরকার কতিৃক কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের জের ধরে পাকিস্তান সব ধরনের বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দেশটির সাথে। এ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প দাবি করে বলেছেন, গত দুই সপ্তাহের তুলনায় এই দুই বৈরি প্রতিবেশীর মধ্যে উত্তেজনা কম।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গত ২৬ অগাস্ট ফ্রান্সে জি সেভেন সম্মেলন চলাকালীন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে কাশ্মীর ইস্যুতে কথা বলেছিলেন ট্রাম্প। এর দুই সপ্তাহ পর গতকাল সোমবার ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা কমেছে বলে দাবি করেন তিনি।

ডোনাল্ড ট্রাম্প সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের উদ্দেশে বলেন, ‘আপনারা জানেন যে কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব চলছে। তবে আমি মনে করি দুই সপ্তাহ আগে যা ছিল তার চেয়ে এখন দুই দেশের মধ্যে উত্তেজনা কমে এসেছে।

ভারত-পাকিস্তানের সার্বিক পরিস্থিতি সম্পর্কে  প্রেসিডেন্ট ট্রাম্প বলেন,‘দুই দেশের সঙ্গেই আমার খুব ভালো সম্পর্ক রয়েছে। যদি দুই দেশ চায় তবে আমি তাদের এ বিষয়ে সহায়তা করতে রাজি আছি।

উল্লেখ্য গত জুলাই মাসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকে  ডোনাল্ড ট্রাম্প কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন। ভারত সে প্রস্তাব প্রত্যাখান করে।

ভারতের পার্লামেন্ট সদস্য তা তখন দাবি করে বলেন, কাশ্মীর ইসু নিয়ে মোদির সাথে প্রেসিডেন্ট ট্রাম্পের এমন কোন ধরণের কথা হয়নি। বর্ং এটি দেশের অভ্যন্তরিন বিষয়।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ