ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু আর নেই

প্রকাশিতঃ ২:৩৫ অপরাহ্ণ, মঙ্গল, ৩ ডিসেম্বর ১৯

সময় জার্নাল প্রতিবেদক: ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার ভোরে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

১৯৫২ সালে একুশে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমতলায় মেয়েদের যে মিছিল পুলিশের ব্যারিকেডে ভেঙেছিল, ওই মিছিলে ছিলেন রওশন আরা বাচ্চু।

তার মেয়ে তাহমিনা বাচ্চু বলেন, মা বেশ কিছুদিন ধরে অসুস্থ অবস্থায় অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

২০১১ সালে তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির এক অনুষ্ঠানে ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু।

বাংলা একাডেমি সূত্র জানায়, শ্রদ্ধা নিবেদনের জন্য রওশন আরা বাচ্চুর মরদেহ বিকেল সাড়ে ৩টায় বাংলা একাডেমিতে নিয়ে যাওয়া হবে। এরপর তাঁর ইচ্ছা অনুযায়ী কুলাউড়ায় পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

১৯৩২ সালের ১৭ ডিসেম্বর মৌলভীবাজারের কুলাউড়া থানার উছলাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন রওশন আরা বাচ্চু। পিরোজপুর গার্লস স্কুল থেকে ম্যাট্রিক, বরিশালের ব্রজমোহন কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করেন তিনি। এরপর ১৯৫৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে অনার্স ও পরে ইতিহাসে এমএ পাস করেন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ