মঙ্গলে মরুদ্যানের অস্তিত্ব পেল নাসা

প্রকাশিতঃ ১১:১২ পূর্বাহ্ণ, শনি, ১২ অক্টোবর ১৯

অনলাইন ডেস্ক: মঙ্গল গ্রহে পানির অস্তিত্বতের প্রমাণ মিলল। লালগ্রহে এক মরুদ্যান অর্থাত্‍ ওয়েসিসের খোঁজ দিয়েছে নাসার কিউরিওসিটি। নাসার নিশ্চিত অনুমান, আজ থেকে প্রায় ৩৫০ কোটি বছর আগে এখানে জলাশয় ছিল।

বর্তমানে মঙ্গলের বুকে ‘Gale Crater’ এক্সপ্লোর করছে নাসার কিউরিওসিটি। ১৫০ কিমি চওড়া এই প্রাচীন বেসিন। আর এটিকেই বৃহত্‍ মাপের জলাসয় হিসেবে চিহ্নিত করেছে নাসার মঙ্গলযান।

প্রসঙ্গত, অক্টোবর মাস থেকে ফের মঙ্গলে প্রাণের খোঁজ শুরু করেছে মার্কিন সংস্থা নাসা। আর সেই গবেষণা অগ্রসর হওয়ার আগেই মঙ্গলে জলের অস্তিত্বের খোঁজ পেয়ে নিঃসন্দেহে উত্‍সাহিত বিজ্ঞানীরা। নাসার গবেষকদের পরবর্তী লক্ষ্য হল পানির এই গতিপথ এবং প্রকৃতি কীভাবে বদলেছে সে সম্পর্কে গবেষণা করা। এমনটাই জানানো হয়েছে নাসার জেট প্রোপালশন ল্যাবোরেটরির তরফে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ