মধ্যপ্রাচ্যে ৩ হাজার সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিতঃ ১:২১ অপরাহ্ণ, শনি, ৪ জানুয়ারি ২০

আন্তর্জাতিক ডেস্ক : ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর মধ্যপ্রাচ্যে অতিরিক্ত তিন হাজার সেনা মোতায়েন করছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর ৮২তম এয়ারবর্ন ডিভিশন থেকে সেনাদের মধ্যপ্রাচ্যে পাঠানো হয়েছে। খবর আল জাজিরার

ওই অঞ্চলে মার্কিন বাহিনীর ওপর হুমকি বাড়তে থাকায় সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে এসব সেনা মোতায়েন করা হচ্ছে বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর এই পদক্ষেপ নিল ওয়াশিংটন।

শুক্রবার ভোরে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে জেনারেল সোলাইমানির গাড়িবহর লক্ষ্য করে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। এ হামলায় সোলাইমানিসহ বেশ কয়েকজন নিহত হন।

১৯৯৮ সাল থেকে ইরানের কুদস ফোর্সের নেতৃত্ব দেওয়া সোলাইমানি ইরানের শাসনব্যবস্থায় গুরুত্বপূর্ণ একজন ব্যক্তি, রাষ্ট্রীয়ভাবে তাকে দেওয়া হতো জাতীয় বীরের সম্মান। দেশটির সর্বোচ্চ নেতা ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি পর জেনারেল সোলাইমানিকে ইরানের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি মনে করা হতো।

এই হামলার পর খামেনি যুক্তরাষ্ট্রকে সতর্ক করে বলেছেন, সোলাইমানিকে হত্যার কঠোর প্রতিশোধ নেবে ইরান। এ হত্যার নিন্দা করে ইরানের পক্ষ থেকে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের নাগরিকদের অবিলম্বে ইরাক ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

গত বছরের মে মাস থেকে মার্কিন প্রশাসন মধ্যপ্রাচ্যে ১৪ হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করেছে। এ সপ্তাহের শুরুতে ৭৫০ বাহিনীকে কুয়েতে পাঠানো হয়েছে। অতিরিক্ত সেনারা তাদের সঙ্গে যোগ দেবে বলে ধারণা করা হচ্ছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ