মানব ইতিহাসে সবচেয়ে বেশি কার্বন ডাই অক্সাইডের উপস্থিতি

প্রকাশিতঃ ৫:১৭ পূর্বাহ্ণ, মঙ্গল, ১৪ মে ১৯

আমরা সবাই জানি যে, মানবপ্রজাতির সম্প্রসারণ এবং শিল্পায়নের দ্রুত বৃদ্ধি বাতাসে কার্বন ডাই অক্সাইড বাড়াতে কাজ করে।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কার্বন ডাই অক্সাইডের উপস্থিতি অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। সম্প্রতি এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

গবেষণা প্রতিষ্ঠান মাওনা লোয়া হাওয়াই সংস্থা বলছে,  পৃথিবীর বাতাসে কার্বন ডাই অক্সাইডের উপস্থিতি প্রথমবারের মতো ৪১৫ পিপিএম ছাড়িয়ে গেছে।

এমন খারাপ অবস্থা মাত্র এক শ বছর বা তার বেশি সময়ের রেকর্ডে পাওয়া যায় না। বিজ্ঞানী এবং বিশেষজ্ঞরা মনে করেন যে, মানব ইতিহাসে এত পরিমাণ কার্বন ডাই অক্সাইড আর দেখা যায়নি।

কার্বন ডাই অক্সাইডের ক্রমবর্ধমান বৃদ্ধি আমাদের গ্রহের উপর ধ্বংসাত্মক প্রভাব ফেলছে। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি এই বিশ্বের জন্য আশঙ্কার। এতে করে আমাদের ফসলের ওপরও প্রভাব পড়ছে। এবং তা ফসলকে পুষ্টিহীন করে তুলছে।

আমাদের সবার যৌথভাবে বায়ুমণ্ডলের তাপমাত্রা কমাতে এবং এটি মোকাবিলায় কাজ করা উচিৎ। এর জন্য শক্তির প্রাকৃতিক উৎস যেমন- বায়ু ও সূর্য’র প্রতি নির্ভরতা বাড়াতে হবে।

আমাদের উচিৎ পৃথিবীতে প্রচুর বৃক্ষ রোপণ করা। কারণ বৃক্ষ হচ্ছে কার্বন ডাই অক্সাইড শোধনের প্রাকৃতিক একমাত্র উপায়।

খবর ইন্ডিয়া টাইমস।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ