মেয়র পদ ছাড়লেন আতিকুল ইসলাম

প্রকাশিতঃ ৬:৩৭ অপরাহ্ণ, সোম, ৩০ ডিসেম্বর ১৯

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদ ছাড়লেন আতিকুল ইসলাম। সোমবার (৩০ ডিসেম্বর) বিকেলে তার স্বাক্ষরিত পদত্যাগ পত্রটি ডিএনসিসি সচিবের মাধ্যমে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠিয়েছেন।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএনসিসি ও ডিএসসিসি) নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই আলোচনা ছিল ডিএসসিসির মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী কে হচ্ছেন? সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে রোববার (২৯ ডিসেম্বর) দুই সিটি কর্পোরেশন নির্বাচনে নিজেদের মেয়র প্রার্থীর নাম ঘোষণা করে আওয়ামী লীগ।

ডিএনসিসিতে সদ্য বিদায়ী মেয়র আতিকুল ইসলামের নাম ঘোষণা করা হয়। অন্যদিকে ডিএসসিসিতে মেয়র পদে শেখ ফজলে নূর তাপসের নাম ঘোষণা করা হয়। গতকালই জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেছেন তাপস।

গত ২৩ ডিসেম্বর জারি করা বিশেষ পরিপত্রে বলা হয়েছে, সিটি কর্পোরেশন একটি সরকারি কর্তৃপক্ষ হওয়ায় এর মেয়র পদটিকে হাইকোর্ট লাভজনক পদ হিসেবে ঘোষণা করেন। কাজেই স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন-২০০৯ অনুযায়ী- মেয়র পদে অধিষ্ঠিত কোনো ব্যক্তি সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণে অযোগ্য বলে বিবেচিত হবেন। তবে ওই ব্যক্তি নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণ করতে চাইলে তাকে ওই পদ থেকে পদত্যাগ করতে হবে। কাউন্সিলর পদধারীরা লাভজনক পদে সার্বক্ষণিক অধিষ্ঠিত নন বলে তারা পদে থেকে প্রার্থী হওয়ার ক্ষেত্রে আইনগত কোনো বাধা নেই।

প্রসঙ্গত, ডিএনসিসির মেয়র আনিসুল হকের মৃত্যুতে পদটি শূন্য হয়। পরে ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি উপনির্বাচন অনুষ্ঠিত হয়। সেখানে আওয়ামী লীগের সমর্থন নিয়ে আট লাখ ৪৯ হাজার ৩০২ ভোট পেয়ে আতিকুল ইসলাম মেয়র নির্বাচিত হন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ