রামু স্টুডেন্টস ফোরামের উদ্যোগে সমুদ্র সৈকত পরিষ্কার অভিযান

প্রকাশিতঃ ১০:৫৫ অপরাহ্ণ, বৃহঃ, ১০ অক্টোবর ১৯

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার: জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়স্থ কক্সবাজার সদর-রামু স্টুডেন্টস ফোরামের উদ্যোগে সমুদ্র সৈকত পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত।

বুধবার বিকালে সৈকতের লাবনী পয়েন্টে এই কর্মসূচির উদ্বোধন করেন টুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের এএসপি জিল্লুর রহমান।

উদ্বোধন কালে এএসপি বলেন, এ উদ্যোগ সচেতনতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে নিঃসন্দেহে। দেশের পর্যটন শিল্পের বিকাশে সৃষ্টি হবে পরিচ্ছন্ন পরিবেশ। যেখানে সেখানে ময়লা-আবর্জনা না ফেলে, সমুদ্র সৈকত যাতে দূষণমুক্ত রাখা যায়, সেই উদ্দেশ্যেই এই প্রয়াস৷ পর্যটন কেন্দ্রগুলি পরিষ্কার রাখলে তবেই দূষণমুক্ত বিচে পর্যটকেরা মুক্ত বাতাস অনুভব করতে পারবেন।

কক্সবাজার সদর-রামু স্টুডেন্টস ফোরামের সভাপতি শাকিবুল বলেন, কক্সবাজার সমুদ্র সৈকত আমাদের দেশের একটি মূল্যবান সম্পদ। এটি পরিষ্কার পরিচ্ছন্ন রাখা আমাদের দায়িত্বের মধ্যেই পড়ে। এখন থেকে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান এর পাশাপাশি নিয়মিত পর্যটকদের সচেতনতা বাড়াতে কাজ করে যাব।

সংগঠনের সাধারণ সম্পাদক গাজী নাজমুল হক বলেন, সমুদ্র সৈকত পরিচ্ছন্ন থাকা জরুরি। কিন্তু খাবারের উচ্ছিষ্ট, বোতল, প্লাস্টিক, চিপসের প্যাকেট ইত্যাদি যত্রতত্র ছড়িয়ে থাকে। তা প্রাকৃতিক সৌন্দর্যে ব্যাঘাত ঘটায়।তাই সমুদ্র সৈকত পরিচ্ছন্ন রাখতে সকলের এগিয়ে আসা উচিত।

ফোরামের যুগ্ন-সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মারুফ বলেন, সবকিছু ভেস্তে যাবে যদি আমরা আমাদের কক্সবাজারকে পরিষ্কার পরিচ্ছন্ন না রাখি। ভবিষ্যতেও এই ধরনের কর্মকান্ডে আমাদের ফোরাম কাজ করে যাবে।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কক্সবাজার সদর উপজেলা এবং রামু উপজেলার শিক্ষার্থীদের প্লাটফর্ম এই ফোরাম দীর্ঘ ১০ দিনের ছুটিতে কক্সবাজার বাড়িতে আসা শিক্ষার্থীদের এই ধরনের উদ্যোগ পর্যটক এবং সাধারণ জনগণ এর নজর কেড়েছে।

এসময় কক্সবাজার সিটি কলেজ, কক্সবাজার সরকারী কলেজ, চট্টগ্রাম প্রিমিয়ার ইউনিভার্সিটি, সাদার্ন ইউনিভার্সিটি, কক্সবাজার মডেল হাই স্কুলের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সিটি কলেজের লেকচারার শামীম রেজা খান সায়েম।

সময় জার্নাল/ মোহাম্মদ আব্দুল্লাহ

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ