রাশিয়ায় করোনার গণটিকা কার্যক্রম শুরু করতে পুতিনের নির্দেশ

প্রকাশিতঃ ১১:১৫ পূর্বাহ্ণ, বৃহঃ, ৩ ডিসেম্বর ২০

ফাইজার-বায়োএনটেকের তৈরি নভেল করোনাভাইরাসের টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। এবার আগামী সপ্তাহ থেকে রাশিয়াজুড়ে নভেল করোনাভাইরাসের গণটিকা কার্যক্রম শুরু করার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগামী কয়েকদিনের মধ্যেই রাশিয়ার তৈরি করোনার টিকা ‘স্পুটনিক ভি’-এর ২০ লাখ ডোজ প্রস্তুত হয়ে যাবে বলে জানিয়েছে পুতিন। সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

পুতিন জানিয়েছেন, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও শিক্ষকেরা অগ্রাধিকার ভিত্তিতে ‘স্পুটনিক ভি’ টিকা পাবেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ‘স্পুটনিক ভি’ টিকাটি তৈরি করেছে গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি।

নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে প্রথম সফল টিকা হিসেবে ‘স্পুটনিক ভি’র নাম উঠে এসেছিল। রাশিয়া দাবি করেছিল, করোনা মোকাবিলায় ‘স্পুটনিক ভি’ ৯৫ শতাংশ পর্যন্ত কার্যকরী। যদিও করোনা মোকাবিলায় রুশ এই ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া ঘিরে প্রশ্ন ছিল। রাশিয়া দ্রুত ভ্যাকসিন আবিষ্কার করায় ‘স্পুটনিক ভি’র কার্যকারিতা নিয়ে বিভিন্ন দেশের গবেষক মহলে সন্দেহ প্রকাশ করা হয়েছিল। তবে, পরীক্ষামূলক প্রয়োগের প্রথম দফায় ‘স্পুটনিক ভি’ ৯২ শতাংশ সাফল্য পেয়েছে বলে গত মাসে দাবি করেছিল রাশিয়া।

যুক্তরাজ্য এরই মধ্যে ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাসের টিকার অনুমোদন দিয়েছে। দেশটির মেডিসিন অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি অথরিটি (এমএইচআরএ) এই অনুমোদন দেয়।

এমএইচআরএর বরাত দিয়ে বিবিসি ও দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে দাবি করা হয়েছে, এই টিকা করোনা প্রতিরোধে ৯৫ শতাংশ কার্যকর। নিরাপদ বিবেচনা করে টিকা প্রয়োগ কার্যক্রম শুরুর অনুমোদন দেওয়া হয়েছে। দুই-এক দিনের মধ্যেই এ কার্যক্রম শুরু হবে।

অগ্রাধিকার ভিত্তিতে বিভিন্ন দলকে পৃথক করা হয়েছে। ফাইজার ও বায়োএনটেককে এরই মধ্যে চার কোটি ডোজ ভ্যাকসিনের অর্ডারও দিয়েছে যুক্তরাজ্য। এতে দুই কোটি ব্রিটিশ নাগরিককে এই টিকা দেওয়া সম্ভব হবে বলেও আশা করা হচ্ছে। কয়েক দিনের মধ্যেই প্রথম দফায় এক কোটি টিকার ভ্যাকসিন হাতে পাবে যুক্তরাজ্য সরকার।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।