রাষ্ট্রপতিসহ পাঁচ গুণীজনকে হাওর অ্যাডভোকেসি নেটওয়ার্কের সম্মাননা প্রদান

প্রকাশিতঃ ৬:০০ অপরাহ্ণ, সোম, ১৭ ফেব্রুয়ারি ২০

হাওরের মানুষের সমস্যা, সম্ভাবনা ও চ্যালেঞ্জ এবং উন্নয়ন সম্ভাবনা নিয়ে নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য রাষ্ট্রপতিসহ পাঁচ গুণীজনকে পদক দিয়ে সম্মান জানিয়েছে হাওর অ্যাডভোকেসি নেটওয়ার্ক। এ সামাজিক সংগঠনটি হাওর অঞ্চল ও হাওরের মানুষ নিয়ে কাজ করে যাচ্ছে।

সংগঠনটির মুখপত্র বার্ষিক ম্যাগাজিন ‘হাওরের হালচাল’ প্রকাশনাকে স্মরণীয় করে রাখতে জাতীয় প্রেসক্লাবে একটি প্রকাশনা উৎসব ও হাওর পদক প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে হাওরের শ্রেষ্ঠ সন্তান হিসেবে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদকে হাওররত্ন-২০২০ পদক, হাওর সমাজসেবায় কিংবদন্তি সমাজসেবক ও ব্র্যাকের প্রতিষ্ঠাতা মরহুম স্যার ফজলে হাসান আবেদকে হাওরবন্ধু-২০২০ পদক, হাওর সাংবাদিকতায় অসামান্য অবদান রাখায় প্রবীণ সাংবাদিক, কলাম লেখক ও বিশ্লেষক হাসান শাহরিয়ারকে হাওরবন্ধু-২০২০ পদক, হাওরের নারী ক্ষমতায়নে অসামান্য অবদান রাখায় মিঠামইন উপজেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান আলহাজ আছিয়া আলমকে হাওরকন্যা-২০২০ পদক এবং কৃষি-অর্থনীতি বিশ্লেষক ও কলাম লেখক এবং দৈনিক বাংলাদেশের খবর পত্রিকার জ্যেষ্ঠ সহ-সম্পাদক এস এম মুকুলকে হাওরের হালচাল ম্যাগাজিনের বর্ষসেরা লেখক-২০২০ পদক প্রদান করা হয়।

রাষ্ট্রপতির পক্ষে পদক গ্রহণ করে তার পুত্রবধূ অ্যাডভোকেট শামসুন নাহার নেলী।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ মোঃ আবদুল হক। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কিশোরগঞ্জ-৪ (ইটনা মিঠামইন অষ্টগ্রাম) আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিঠামইন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আছিয়া আলম, ইটনা উপজেলা পরিষদের চেয়ারম্যান চৌধুরী কামরুল হাসান এবং ব্র্যাক-এর সমন্বিত উন্নয়ন কর্মসূচির প্রধান শ্যাম সুন্দর সাহা।

অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন মো. বিল্লাল হোসেন ও মোস্তাফিজুর রহমান এমারত। অনুষ্ঠানে পদক বিজয়ীদের নাম ঘোষণা করেন পদকপ্রাপ্ত বাছাই কমিটির আহ্বায়ক রাজেন্দ্র চন্দ্র দেব।

অনুষ্ঠানের প্রধান অতিথি রেজওয়ান আহাম্মদ তৌফিক বলেন, হাওর এখন সরকারের নজরে রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী নিজে হাওরের উন্নয়নে দিকনির্দেশনা দিচ্ছেন। সরকারের এই উন্নয়ন পরিকল্পনা ও প্রচেষ্টাকে হাওরের স্বকীয়তা বজায় রেখে কাজে লাগানোর ক্ষেত্রে হাওরবাসীকে এগিয়ে আসার আহবানে হাওর অ্যাডভোকেসি নেটওয়ার্ক নতুন দিগন্তের সূচনা করলো।

সংগঠনের আহ্বায়ক মোস্তাফিজুর রহমান জানান, এই আয়োজনের মাধ্যমে আমরা হাওরের সম্ভাবনাকে কাজে লাগানোর লক্ষ্যে হাওরবাসীদের একটি প্ল্যাটফর্মে নিয়ে আসতে চাই। হাওর অ্যাডভোকেসি নেটওয়ার্ক সেই কাজটিই করবে।

প্রকাশনা উৎসব আয়োজক কমিটির আহ্বায়ক মো. আজিজুল হক জানান, হাওর অ্যাডভোকেসি নেটওয়ার্ক-এর মুখপত্র বার্ষিক ম্যাগাজিন হাওরের হালচাল-এর প্রথম সংখ্যা প্রকাশিত হয়েছে। এটা আমাদের প্রথম পদক্ষেপ। তাই আমাদের অনেক সীমাবদ্ধতা রয়েছে। আগামী বছর থেকে আয়োজনকে আমরা আরো সমৃদ্ধ করব।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ