রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. তালুকদার মনিরুজ্জামান আর নেই

প্রকাশিতঃ ৩:৫৮ অপরাহ্ণ, রবি, ২৯ ডিসেম্বর ১৯

দেশবরেণ্য রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. তালুকদার মনিরুজ্জামান আর নেই। শনিবার দিবাগত রাত ৩টায় রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে অধ্যাপক মনিরুজ্জামানের বয়স হয়েছিল ৮১ বছর।

পরিবার সূত্রে জানা যায়, গত ৯ ডিসেম্বর ব্রেন স্ট্রোকে আক্রান্ত হলে অধ্যাপক মনিরুজ্জামানকে অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে আইসিইউতে রেখে তাঁর চিকিৎসা চলছিল।

অধ্যাপক মনিরুজ্জামানের ছেলে সাদিদ মুনির জানান, আজ (রোববার) বাদ আসর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে অধ্যাপকের জানাজা অনুষ্ঠিত হবে। এরপর গাজীপুরের পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হবে।

অধ্যাপক তালুকদার মনিরুজ্জামান ১৯৩৮ সালের ১ জুলাই সিরাজগঞ্জের তারাকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা থেকে স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষা অর্জন করেন। এরপর লেখাপড়ার জন্য বিদেশে যান। ১৯৬৬ সালে তিনি দেশে ফিরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন।

এরপর অধ্যাপক তালুকদার মনিরুজ্জামান ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। সেখান থেকে ২০০৬ সালে তিনি অবসর গ্রহণ করেন। সে বছরই তাঁকে জাতীয় অধ্যাপক হিসেবে মনোনীত করে বাংলাদেশ সরকার। তিনি লেখালেখির সঙ্গেও যুক্ত ছিলেন।

অধ্যাপক তালুকদার মনিরুজ্জামান দুই পুত্র ও এক কন্যা সন্তানের জনক। দেশের বরেণ্য রাষ্ট্রবিজ্ঞানী হিসেবে তাঁর সুপরিচিত রয়েছে। এই গুণী মানুষটির মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে পরিবার ও আত্মীয়-স্বজনের মধ্যে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ