রুশ ভ্যাকসিন অধিক কার্যকর, দামেও সস্তা

প্রকাশিতঃ ৫:৫০ অপরাহ্ণ, মঙ্গল, ২৪ নভেম্বর ২০

করোনা মোকাবিলায় ‘স্পুটনিক-ভি’ ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে রাশিয়া।

স্পুটনিক ভ্যাকসিন নিয়ে কাজ করা গবেষকরা বলছেন, দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে রোগী প্রথম ডোজ নেওয়ার ২৮ দিনে ৯১ দশমিক ৪ শতাংশ কার্যকরের ফল পাওয়া গেছে। আর দ্বিতীয় ডোজের ৪২ দিনের মাথায় করোনা উপসর্গকে ৯৫ শতাংশ কমিয়ে দেওয়ার দাবি করেছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড- আরডিআইএফ এবং রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়।

এর আগে, কোভিড-১৯-এর ভ্যাকসিন ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকরের দাবি করে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না। বিশ্বব্যাপী যেসব কোম্পানি করোনার ভ্যাকসিন আবিষ্কারে কাজ করছে তার মধ্যে অন্যতম যুক্তরাষ্ট্রের বায়োটেকনোলজি কোম্পানি মডার্না। ফাইজারও নিজেদের ভ্যাকসিন ৯০ শতাংশের বেশি কার্যকর বলে জানিয়েছে। সবশেষ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার টিকা ৭০ শতাংশ কার্যকরের ঘোষণা দেয়।

এর মধ্যেই মস্কো নিজেদের তৈরি স্পুটনিক-ভি নিয়ে আবারও আশার কথা শোনাল।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, অন্যান্য ভ্যাকিসন থেকে স্পুটনিক-ভি’র কার্যকারিতা বেশি। এমনকি দামেও তুলনামূলক কম। এর আগে, অক্সফোর্ডও তাদের ভ্যাকসিনের দাম কম উল্লেখ করে বিশ্বের প্রত্যন্ত অঞ্চলের মানুষ এই টিকা নিতে পারবে জানায়।

করোনা মহামারি মোকাবিলায় যতগুলো ভ্যাকসিন কাজ করছে তাদের মধ্যে প্রথমেই সফলতার কথা জানায় স্পুটনিক-ভি।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।