রোগী সনাক্ত না হলেও করোনার ঝুঁকির মধ্যে রয়েছে বাংলাদেশ

প্রকাশিতঃ ৪:৫৮ অপরাহ্ণ, শনি, ৭ মার্চ ২০

এখন পর্যন্ত রোগী সনাক্ত না হলেও বাংলাদেশ করোনার ঝুঁকির মধ্যে রয়েছে বলে সতর্ক করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের চারতলায় লেকচার গ্যালারিতে করোনা ভাইরাস বিষয়ে করণীয় নির্ধারণের লক্ষ্যে প্রকাশিত তথ্যভিত্তিক হ্যান্ডবুকের মোড়ক উন্মোচন ও বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

সভাপতিত্ব করেন মেডিসিন অনুষদের ডীন ও ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ জিলন মিঞা সরকার। আরো উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক বক্ষব্যধি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, ভাইরোলজি বিভাগের অধ্যাপক ডা. আফজালুন নেছা, পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিকস বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফারিহা হাসিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সম্মানিত পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক।

প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, বিশ্বে ৯০টিরও বেশি দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। লক্ষাধিক মানুষ আক্রান্ত হয়েছে এবং সাড়ে তিন হাজার মানুষ মৃত্যুবরণ করেছেন। বাংলাদেশও ঝুঁকির মধ্যে রয়েছে। করোনা ভাইরাসের চিকিৎসা সংক্রান্ত বিষয়ের উপর প্রণয়নকৃত হ্যান্ডবুকটি করেনা ভাইরাসের সংক্রমন প্রতিরোধ, বাংলাদেশে আগত প্রবাসী, বিদেশে ভ্রমণকারীসহ সাধারণ মানুষের মধ্যে প্রয়োজনীয় জনসচেতনতা সৃষ্টি, চিকিৎসকদের করোনা ভাইরাসের বিষয়ে যথাযথ জ্ঞানলাভ, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীকে কোথায় কিভাবে রেখে চিকিৎসা দেয়া উচিত, রোগীদের মধ্যে কোন কোন রোগীর করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি রয়েছে, দ্রুততম সময়ের মধ্যে করোনা ভারাসের রোগী সনাক্তকরণ ও চিকিৎসার আওতায় আনা সে বিষয়ে সংশ্লিষ্ট চিকিৎসকবৃন্দের যথাযথ জ্ঞানলাভে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অন্য বক্তারা করোনা ভাইরাস প্রতিরোধমূলক বিষয়ের উপর গুরুত্বারোপ করে ঘন ঘন হাত ধোয়া, প্রচুর পরিমাণে পানি পান করা, হ্যান্ডসেক করা ও টাকা ব্যবহারের ক্ষেত্রে সাবধানতা অবলম্বনের কথা উল্লেখ করেন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ