র‌্যাংকিংএ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কার অবস্থান কোথায়

প্রকাশিতঃ ১২:০৫ পূর্বাহ্ণ, রবি, ২৬ মে ১৯

নিউজ ডেস্ক : দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে করা এক র‍্যাঙ্কিংয়ে প্রথম হয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। দ্বিতীয় হয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়। আর তৃতীয় হয়েছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি। ঢাকা ট্রিবিউন-বাংলা ট্রিবিউনের যৌথ উদ্যোগে এই র‍্যাঙ্কিং করা হয়েছে।

র‍্যাঙ্কিং নির্ণয়বিষয়ক এই গবেষণাটি পরিচালনা করেছে ওআরজি-কোয়েস্ট রিসার্চ লিমিটেড। আজ শনিবার র‍্যাঙ্কিংয়ের এই ফল বাংলা ট্রিবিউনের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এর আগে ২০১৭ সালে এই দুই প্রতিষ্ঠানের করা র‍্যাঙ্কিংয়ে প্রথম হয়েছিল ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং দ্বিতীয় হয়েছিল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

দেশে ১০৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। তবে র‍্যাঙ্কিং নির্ণয়বিষয়ক গবেষণাটি পরিচালনা করা হয়েছে ৩৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে। বাকিগুলো বিভিন্ন কারণে র‍্যাঙ্কিংয়ের আওতায় আনা হয়নি। বস্তুগত ও ধারণাগত (ফ্যাকচুয়াল ও পারসেপচুয়াল) স্কোরের সমন্বয়ে চূড়ান্ত র‍্যাঙ্কিং করা হয়। বস্তুগত স্কোর নির্ণয় করা হয়েছে শিক্ষার্থী, শিক্ষক ও পিএইচডি ডিগ্রিধারীদের সংখ্যা এবং গবেষণায় খরচ ইত্যাদির ভিত্তিতে। আর ধারণাগত স্কোরগুলো নেওয়া হয়েছে একাডেমিক (ডিন, বিভাগীয় প্রধান, অধ্যাপক, রেজিস্ট্রার) ও চাকরিদাতাদের কাছ থেকে। তাঁরা বিভিন্ন সূচকে নিজেদের স্কোর দিয়েছেন।

এবারের র‍্যাঙ্কিংয়ে চতুর্থ হয়েছে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ। পঞ্চম হয়েছে আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, ষষ্ঠ স্থানে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, সপ্তম স্থানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, অষ্টম স্থানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নবম স্থানে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ এবং দশম হয়েছে দ্য ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক।

এ ছাড়া ১১ থেকে ২০তম হয়েছে যথাক্রমে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি-চট্টগ্রাম, সাউথইস্ট ইউনিভার্সিটি, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি, ইস্টার্ন ইউনিভার্সিটি, নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ, গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং মানারত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ