লন্ডন ব্রিজে হামলাকারী ওসমান খান

প্রকাশিতঃ ১২:৩৫ অপরাহ্ণ, শনি, ৩০ নভেম্বর ১৯

লন্ডন ব্রিজে পথচারীকে ছুরি দিয়ে আহতকারী ব্যক্তির নাম উসমান খান বলে জানিয়েছে দেশেটির পুলিশ। তার বয়স ২৮ বছর। এরআগেও সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনার দায়ে ২০১২ সালে গ্রেফতার হয়ে দীর্ঘদিন কারাগারে ছিলেন। গত বছর ২০১৮ সালের ডিসেম্বরের প্রথম দিন জেল থেকে মুক্তি পান তিনি।

লন্ডন মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার নেল বাসু গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছন।

তিনি আরো বলেন, তিনি ভবিষ্যতে এধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করবে না এমন শর্তে তাকে মুক্তি দেওয়া হয়। শুধু তাই নয় তার আচারণ ও চলাফেরা পর্যবেক্ষণে শরীরে ইলেকট্রিক ডিভাইস লাগিয়ে দেওয়ার পর গত বছর জেল থেকে মুক্তি দেওয়া হয়।

এর আগে শুক্রবার লন্ডন ব্রিজে ওই ব্যক্তি বেশ কয়েকজন পথচারীকে ছুরিকাঘাতে আহত করার পর পুলিশের গুলিতে নিহত হয়। ঘটনাটিকে সন্ত্রাসী হামলার ঘটনা বলে আখ্যা দিয়েছে লন্ডন পুলিশ। সন্দেহভাজন ওই হামলাকারী ঘটনাস্থলেই প্রাণ হারান। হামলাকারী ভুয়া বিস্ফোরক ডিভাইস বহন করছিল বলে প্রাথমিকভাবে পুলিশ জানিয়েছে।

ঘটনাস্থলে উপস্থিত এক সাংবাদিক জানান, তিনি লন্ডন ব্রিজের উপরে একদফা মারামারি দেখতে পান। এসময় কয়েকজন ব্যক্তি একজনকে আটকে রাখছিল। পুলিশ দ্রুত ঘটনাস্থলে চলে আসে এবং ওই ব্যক্তিকে লক্ষ্য করে কয়েক দফা গুলি চালায়। সেখানেই ওই ব্যক্তির মুত্যু হয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, এক ব্যক্তি ছুরি নিয়ে পথচারীদের ওপর হামলা চালায়। এ সময় ধস্তাধস্তি চলতে থাকে। কয়েকজন পথচারী তাকে জড়িয়ে ধরে রাস্তায় ফেলে দেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে হামলাকারীকে লক্ষ্য করে কয়েক রাউন্ড গুলি ছোড়ে। এ সময় ছুরি হাতে থাকা ব্যক্তি আহত হয়। পরে তার মৃত্যু হয়।

ঘটনার পর এক সংবাদ সম্মেলনে নেইল বাসু বলেন, লন্ডন পুলিশের বিশেষায়িত ফোর্সের কর্মকর্তারা এক সন্দেহভাজনকে গুলি চালিয়েছেন এবং আমি নিশ্চিত করছি, ওই সন্দেহভাজন ঘটনাস্থলেই নিহত হয়েছেন। ঘটনাস্থলটিকে ঘিরে রেখেছে পুলিশ। তিনি আরো জানান, জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করতে ঘটনাস্থলের চারপাশে জোরদার তল্লাশি চালানো হয়।

গুলির শব্দ শুনে ব্রিজের ওপর লোকজন ছোটাছুটি শুরু করে। কয়েক মিনিটের মধ্যে ঘটনাস্থল ঘিরে ফেলে পুলিশ। পরে তারা সাধারণ মানুষকে ওই এলাকা ত্যাগ করার নির্দেশ দেয়। এ ঘটনার পর ব্রিজে চলাচল বন্ধ করে দেওয়া হয়।

সূত্র: বিবিসি

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ