লেমিনেটেড পোস্টার ব্যবহার বন্ধে হাইকোর্টের নির্দেশ

প্রকাশিতঃ ১:১৬ অপরাহ্ণ, বুধ, ২২ জানুয়ারি ২০

নিউজ ডেস্ক: পরিবেশের জন্য ক্ষতিকর বিবেচনায় ঢাকা সিটি করপোরেশন এলাকায় লেমিনেটেড পোস্টার ছাপা ও প্রদর্শন বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এছাড়া পলিথিনে মোড়ানো পোস্টার লাগানো কেন বেআইনি নয়, তা জানতে চেয়ে হাইকোর্ট রুল জারি করেছেন। নির্বাচন কমিশন (ইসি) সচিব ও স্থানীয় সরকার মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

বুধবার (২২ জানুয়ারি) থেকে এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলেছেন আদালত। পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনটি আদালতের নজরে আনেন মনোজ কুমার ভৌমিক ও সুলাইমান হাওলাদার।

অ্যাডভোকেট মনোজ এ বিষয়ে বলেন, রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সারাদেশে বিশেষ করে ঢাকা সিটি কর্পোরেশন এলাকায় লেমিনেটেড পোস্টার ছাপা, প্রদর্শন বন্ধের নির্দেশ দিয়েছেন আদালত।

এছাড়া ঢাকা সিটি নির্বাচনকে কেন্দ্র করে যেসব পোস্টার প্রদর্শন করা হয়েছে, নির্বাচনের পরপরই প্রদর্শিত সব পোস্টার অপসারণ করে যথাযথভাবে তা ধ্বংসের নির্দেশ দিয়েছেন আদালত।

ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের প্রচার চলার মধ্যেই আদালতের এই নির্দেশ এল। প্লাস্টিকের ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর হলেও কুয়াশা, বৃষ্টি ও ধুলাবালি থেকে পোস্টারগুলো রক্ষায় প্রার্থীরা প্লাস্টিকের মোড়কে পোস্টার ব্যবহার করছেন।

পরিবেশবিদরা বলছেন, লেমিনেডেট এসব পোস্টার পরিবেশের জন্য বড় ক্ষতির কারণ। বিপুল প্লাস্টিক ও পলিথিন নর্দমায় গিয়ে জমা হয়ে এগুলো পচবে না। এর ফলে বর্ষায় জলাবদ্ধতার সৃষ্টি হবে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ