শিগগিরই পেঁয়াজের দাম স্বাভাবিক হয়ে আসবে: বাণিজ্য সচিব

প্রকাশিতঃ ৮:৫৬ অপরাহ্ণ, মঙ্গল, ১৭ সেপ্টেম্বর ১৯

নিউজ ডেস্ক: বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন বলেছেন, দেশে পেঁয়াজের মজুত ও সরবরাহ স্বাভাবিক রয়েছে।পিঁয়াজের মূল্য বৃদ্ধি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, অল্প সময়ের মধ্যে মূল্য স্বাভাবিক হয়ে আসবে।

মঙ্গলবার বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পেঁয়াজের বাজার দরের ঊর্ধ্বগতি রোধে আয়োজিত এক সভায় তিনি এসব কথা বলেন।

বাণিজ্য সচিব বলেন, পেঁয়াজের মূল্য স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। গত ১৬ সেপ্টেম্বর থেকে টিসিবি’র মাধ্যমে ন্যায্যমূল্যে ট্রাক সেলের মাধ্যমে খোলা বাজারে পেঁয়াজ বিক্রয় শুরু করা হয়েছে।

পেঁয়াজ আমদানির ক্ষেত্রে এলসি মার্জিন এবং সুদের হার হ্রাস করার জন্য বাংলাদেশ ব্যাংককে চিঠি দেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বন্দরগুলোতে আমদানিকৃত পেঁয়াজ দ্রুত খালাসের জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে চিঠি দেয়া হয়েছে। পেঁয়াজ পরিবহন নির্বিঘ্ন করার জন্য আইজিপিকে চিঠি প্রেরণ করা হয়েছে।

এছাড়াও দেশের ভোমরা, সোনা মসজিদ, হিলি এবং বেনাপোল বন্দরে বেশ কিছু আমদানিকৃত পেঁয়াজ খালাসের প্রক্রিয়া চলছে এবং মিয়ানমার ও মিশর থেকেও পেঁয়াজ আমদানির প্রক্রিয়া চলছে বলে জানান তিনি।

সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ সফিকুল ইসলাম, টিসিবির চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ হাসান জাহাঙ্গীর, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক মো. হারুণ উজ্জামান, টেরিফ কমিশন, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংক, কৃষি মন্ত্রণালয়, গোয়েন্দা সংস্থা, র‌্যাবের প্রতিনিধি এবং পেঁয়াজে আমদানিকারকরা এ সভায় উপস্থিত ছিলেন। বাসস

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ