সংসদ টিভিতে আজ থেকে চলবে পাঠদান কার্যক্রম

প্রকাশিতঃ ২:৪৭ পূর্বাহ্ণ, রবি, ২৯ মার্চ ২০

নিউজ ডেস্ক :  করোনার প্রাদুর্ভাবের কারণে দেশের সকাল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এ অবস্থায় সংসদ বাংলাদেশ টেলিভিশনে শ্রেণি ভিত্তিক পাঠদান কার্যক্রম চালানোর সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

‘আমার ঘরে আমার স্কুল’ নামের এই কর্মসূচির আওতায় আগামী ২৯ মার্চ থেকে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য দক্ষ শ্রেণি শিক্ষকদের ক্লাসের ভিডিও ধারণ করে টেলিভিশনে চালানো হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) কাল থেকে ২ এপ্রিল পর্যন্ত ক্লাসের সময়সূচিও ঘোষণা করেছে।

শনিবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের জানান, প্রাথমিক থেকে সকল পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান আগামী ৯ এপ্রিল ২০২০ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম যাতে ব্যাহত না হয় সেজন্যে শিক্ষা মন্ত্রণালয় ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য দক্ষ শ্রেণি শিক্ষকদের ক্লাসসমূহের ভিডিও ধারণ করে সংসদ বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে সম্প্রচারের ব্যবস্থা করেছে।

প্রত্যেক শিক্ষার্থী বাসায় বসেই টিভির মাধ্যমে ক্লাসে অংশগ্রহণ করতে পারবে। আজ ২৯ মার্চ ২০২০ থেকে শুরু হবে এ পাঠদান কার্যক্রম। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ পাঠদান কার্যক্রম চলবে। প্রতিটি ক্লাশ চলবে ২০ মিনিট।

বিকাল ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সেই ক্লাশসমূহ আবার পুনঃপ্রচার করা হবে। শ্রেণি শিক্ষক ক্লাস শেষে পাঠদানকৃত বিষয়ের উপরে বাড়ির কাজ প্রদান করবেন।

প্রত্যেকটি বিষয়ের জন্য শিক্ষার্থীরা আলাদা খাতায় তারিখ অনুযায়ী বাড়ির কাজ সম্পন্ন করবে এবং স্কুল খোলার পর সংশ্লিষ্ট শিক্ষকের কাছে জমা দিবে।

বাড়ির কাজের উপর প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে। ক্লাসের সময়সূচি নিচে সংযুক্ত করা হলো।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ