সবাইকে মাস্ক ব্যবহার করতে বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিতঃ ৬:২৫ অপরাহ্ণ, শনি, ৪ এপ্রিল ২০

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে এবার সবার জন্য মাস্ক ব্যবহারের পরামর্শ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অথচ, গত তিন মাস ধরে সংস্থাটি যেসব উপদেশ দিয়ে আসছে, সেখানে জনাসাধারণের জন্য মাস্ক পরার বিষয়টি ছিল না। শুধু চিকিৎসক ও নার্সদের সার্জিক্যাল মাস্ক ব্যবহার করার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

শুক্রবার সুর পাল্টে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি স্বাস্থ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডা. মাইকেল রায়ান বলেন, ‘আমরা দেখতে পাচ্ছি, বিশ্বের বিভিন্ন দেশে মাস্কের ব্যবহার সংক্রমণ হ্রাসে সহায়তা করেছে। তাই করোনা প্রতিরোধের অংশ হিসেবে যেসব দেশ মাস্ক ব্যবহার অন্তর্ভূক্ত করেছে সেসব দেশকে আমরা সমর্থন জানাচ্ছি।’ খবর চায়না মর্নিং পোস্টের

তবে সর্বসাধারণ মাস্ক ব্যবহারের ফলে বিশ্বজুড়ে সার্জিক্যাল মাস্কের সংকট দেখা দিতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাটি।

করোনা সংক্রমণ রোধে এখন মাস্ক ব্যবহারের কথা বললেও আগের মতো ঘন ঘন হাত ধোঁয়া, নিরাপদ সামাজিক দূরত্ব রক্ষা ও বারবার মেডিকেল টেস্ট করানোকে করানো ঠেকানোর প্রধান পদক্ষেপ হিসেবে আবারও বর্ণনা করেছে সংস্থাটি।

সার্জিক্যাল মাস্কগুলো চিকিৎসক ও নার্সদের জন্য সংরক্ষণ করে সাধারণ মানুষকে বাসায় তৈরি মাস্ক ব্যবহার করারর জন্য বলেছে সংস্থাটি।

এদিকে শনিবার সন্ধ্যা পর্যন্ত সারা বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১১ লাখ ৩১ হাজার ৭১৩ জন এবং মোট মৃত্যুর সংখ্যা ৫৯ হাজার ৮৮৪ জন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ