সেরা দশে সাকিব

প্রকাশিতঃ ৬:২৪ অপরাহ্ণ, বৃহঃ, ১৩ জুন ১৯

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি সেরা ১০ স্পিনারের তালিকায় ঢুকে গেছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

ক্রিকেটের বৈশ্বিক টুর্নামেন্টের ইতিহাসে এখন পর্যন্ত ২৪ ম্যাচে ২৬ উইকেট শিকার করেছেন তিনি। ৫.০৮ ইকোনমি রেট এবং ৩৮.১১ গড় নিয়ে তালিকার দশম স্থানে অবস্থান করছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

সাকিবের আগের স্থানে আছেন পাকিস্তানের সাবেক কিংবদন্তি স্পিনার মুশতাক আহমেদ। তারও উইকেট সংখ্যা ২৬টি। তবে কম ইকোনমি রেট ও গড় নিয়ে নবম স্থানে আছেন তিনি। তার ইকোনমি রেট ৪.০৬ এবং গড় ২১.১১। আগামী ১৭ জুন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আর একটি উইকেট পেলেই মুশতাককে ছাড়িয়ে যাবেন সাকিব।

বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটশিকারি স্পিনার শ্রীলংকার কিংবদন্তি অফস্পিনার মুত্তিয়া মুরলিধরন। অবসরের আগে ৪০ ম্যাচে ৬৮ উইকেট শিকার করেছেন তিনি। তার বোলিং ইকোনমি রেট আরও কম, ৩.৮৮ এবং গড় ১৯.৬৩।

তালিকার দ্বিতীয় স্থানে আছেন নিউজিল্যান্ড স্পিন জাদুকর ড্যানিয়েল ভেট্টরি। ৩২ ম্যাচে ৪.১৪ ইকোনমি এবং ৩২.৪৪ গড়ে তিনি নেন ৩৬ উইকেট।

তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে রয়েছেন অস্ট্রেলিয়ার চায়নাম্যান ব্র্যাড হজ, দক্ষিণ আফ্রিকার লেগস্পিনার ইমরান তাহির এবং অজি কিংবদন্তি শেন ওয়ার্ন। ১৯.২৩ গড় ও ৪.১২ ইকোনমিতে ২১ ম্যাচে ৩৪ উইকেট নিয়েছেন হজ।

৩.৮৬ ইকোনমিতে বোলিং করে ১৭ ম্যাচে ৩৩ উইকেট ঝুলিতে ভরেছেন তাহির। তার বোলিং গড় ১৯.৬৬। ৩.৮৩ ইকোনমি ও ১৯.৫০ গড় ম্যাচে ১৭ ম্যাচে ৩২ উইকেট পকেটে পুরেছেন সর্বকালের সেরা লেগস্পিনার ওয়ার্ন।

বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটশিকারি স্পিনারের তালিকা

১। মুত্তিয়া মুরলিধরন (শ্রীলংকা)- ৬৮ উইকেট

২। ড্যানিয়েল ভেট্টরি (নিউজিল্যান্ড)- ৩৬ উইকেট

৩। ব্র্যাড হজ (অস্ট্রেলিয়া)- ৩৪ উইকেট

৪। ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা)- ৩৪ উইকেট

৫। শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া)- ৩২ উইকেট

৬। অনিল কুম্বলে (ভারত)- ৩১ উইকেট

৭। শহীদ আফ্রিদি (পাকিস্তান)- ৩০ উইকেট

৮। সনাথ জয়াসুরিয়া (শ্রীলংকা)- ২৭ উইকেট

৯। মুশতাক আহমেদ (পাকিস্তান)- ২৬ উইকেট

১০। সাকিব আল হাসান (বাংলাদেশ)- ২৬ উইকেট

তথ্যসূত্র: ইএসপিএন ক্রিকইনফো

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ