স্বাধীনতার মাসে ডিআইইউতে আলোচনা সভা ও বই বিতরণ

প্রকাশিতঃ ৯:৪৭ পূর্বাহ্ণ, রবি, ১৫ মার্চ ২০

ইসমাম হোসেন, ডিআইইউ প্রতিনিধি :

বাঙালি জাতির গৌরবের ইতিহাসকে তুলে ধরতে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংলিশ এ্যালামনাই অ্যাসোসিয়েশন কতৃক আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস (সাতারকুল বাড্ডায়) বই বিতরন ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্য লেখক ও কবি মোহাম্মাদ আল-মামুন। বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার এবং সহযোগী অধ্যাপক শাহ আলম চৌধুরীর সভাপতিত্বে এবং মরিয়ম সরকার জয়ার সঞ্চলনায় অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের চেয়ারম্যান এবং সহকারী অধ্যাপক এস জুবাইর আল-আহমদ।

ইংরেজি বিভাগের সাবেক চেয়ারম্যান এবং অধ্যাপক সাজ্জাদ হোসেন জাতির শ্রেষ্ঠ সন্তানদের কথা স্মরণ করে বলেন- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব ছিল অসাধারণ। তাঁর স্বপ্নকে বাস্তবায়ন করতে প্রয়োজন শিক্ষার পাশাপাশি নৈতিক শিক্ষার এবং সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার।

তিনি আরও বলেন, মুজিবের আদর্শকে ধারণ করেই নতুন প্রজম্ম থেকে বের হয়ে আসবে মুজিবের প্রতিবিম্ব।

ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক এবং অতিরিক্ত রেজিস্ট্রার মোঃ শাহ আলম চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর জন্মের থেকেই প্রকৃত বাংলার জন্ম। তিনি একটি জাতিসত্তার পরিচয় ও গৌরবের নাম।

ইংরেজি বিভাগের সাবেক চেয়ারম্যান এবং সহযোগী অধ্যাপক মিলি রহমান বলেন, শেখ মুজিবুর রহমান শুধু একটি নাম নয়। বরং বাঙালি জাতির অস্তিত্বের নাম, অনুপ্রেরণার নাম। এই অস্তিত্বের ইতিহাস এবং স্বাধীনতাযুদ্ধে মহান শহীদদের রক্তের পবিত্রতা রক্ষা করা আমাদের দায়িত্ব।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক এবং এলিট ইংলিশ ক্লাবের প্রধান উপদেষ্টা আতিকুর রহমান মামুন, ইংরেজি বিভাগের সাবেক চেয়ারম্যান এবং সহকারী অধ্যাপক তাহমিনা সুলতানা। সিইসিডি পরিচালক ও সহকারী অধ্যাপক আনিসুর রহমান। ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক আবু বকর সিদ্দিক সহ অনেকে।

অনুষ্ঠানের সমাপনী বক্তৃতায় কবি আল-মামুন বলেন, স্বাধীনতা হতে বঙ্গবন্ধুকে আলাদা করে দেখার কোনো সুযোগ নেই। তিনি তুলে ধরেন জাতির জনকের জীবনের দীর্ঘ ইতিহাস। ব্যক্তি মুজিব থেকে বিশ্ব মুজিব হয়ে ওঠার অজানা সব তথ্য।

বক্তব্য শেষে আলোকিত মানুষ গড়ার লক্ষ্যে তিনি শিক্ষার্থীদের মাঝে প্র-ভা-বি ৭১ এবং হাবু নামে দুটি বই বিনামূল্যে বিতরণ করা হয়।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ