স্বাধীনতা পুরস্কারের তালিকা থেকে রইজ উদ্দিনের নাম বাদ

প্রকাশিতঃ ৮:২০ অপরাহ্ণ, বৃহঃ, ১২ মার্চ ২০

সমালোচনার মুখে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের সংশোধিত তালিকা প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। নতুন তালিকায় বাদ দেয়া হয়েছে সাহিত্যে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত এস এম রইজ উদ্দিন আহম্মদের নাম।

বৃহস্পতিবার (১২ মার্চ) ২০২০ সালের স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তি ও প্রতিষ্ঠানের সংশোধিত নাম প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। আগে সেখানে নয়জন বিশিষ্ট ব্যক্তি ও এক প্রতিষ্ঠানের নাম থাকলেও এখন নাম আছে আট বিশিষ্ট ব্যক্তি ও এক প্রতিষ্ঠানের।

এর আগে গত ২০ ফেব্রুয়ারি প্রকাশিত তালিকা অনুযায়ী জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের নাম প্রকাশ করা হয়।

সেসময় সাহিত্যে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন রইজ উদ্দিন আহম্মদ। কিন্তু দেশে অনেক খ্যাতিমান সাহিত্যিক এ পুরস্কার না পেলেও অপরিচিত রইজ উদ্দিনের পুরস্কার পাওয়া নিয়ে ব্যাপক সমালোচনা উঠে। এরই প্রেক্ষাপটে তাকে বাদ দিয়ে সংশোধিত তালিকা প্রকাশ করল সরকার।

এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে স্বাধীনতা পুরস্কার দেবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ