আফগানিস্তানে বিমান বিধ্বস্ত
স্বীকার করেছে যুক্তরাষ্ট্র, ভূপাতিত করার দাবি তালেবানের

প্রকাশিতঃ ১১:১৭ পূর্বাহ্ণ, মঙ্গল, ২৮ জানুয়ারি ২০

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের পূর্বাঞ্চলে বিমানবাহিনীর একটি ‘ইলেকট্রিক সার্ভেইলেন্স’ বিমান বিধ্বস্ত হওয়ার কথা স্বীকার করেছে যুক্তরাষ্ট্র। অবশ্য বিমানটি ভূপাতিত করার দাবি করেছে তালেবান।

সোমবার স্থানীয় সময় দুপুর ১টা ১০ মিনিটের দিকে রাজধানী কাবুল থেকে ২০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে গজনি প্রদেশের তালেবান-নিয়ন্ত্রিত দেহ ইয়াক জেলায় এটি বিধ্বস্ত হয়।

তবে তাৎক্ষণিকভাবে বিমানটিতে কতজন আরোহী ছিল বা কত জন হতাহত হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। এতে ১০ জনেরও কম আরোহী ছিল বলে প্রাথমিকভাবে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

আফগানিস্তানে মোতায়েনকৃত মার্কিন বাহিনীর মুখপাত্র কর্নেল সনি লেগেট বলেন, ‘যুক্তরাষ্ট্রের একটি বোম্বারডিয়ের ই-১১এ আজ (সোমবার) আফগানিস্তানের গজনি প্রদেশে বিধ্বস্ত হয়েছে। বিধ্বস্তের কারণ তদন্ত করে দেখা হচ্ছে। শত্রুর গোলায় বিমানটি বিধ্বস্ত হওয়ার কোনো লক্ষণ পাওয়া যায়নি।’

অতিরিক্ত বিমান বিধ্বস্ত হওয়ার তালেবানের দাবি নাকচ বলে দিয়ে তিনি বলেন, ‘তথ্য পাওয়া সাপেক্ষে পরবর্তী বিস্তারিত জানানো হবে।’

বার্তা সংস্থা এপি’র বরাত দিয়ে আফগান সংবাদমাধ্যম তোলো নিউজ জানায়, বোম্বারডিয়ের ই-১১এ যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর একটি ‘ইলেকট্রনিক সার্ভেইলেন্স’ বিমান। রেডিও সিগন্যাল এবং রেডিও সিগন্যালকে টেলিফোন কথোপকথনে রূপান্তর করার জন্য এটি ব্যবহার করা হয়।

দুর্গম পাহাড়ি এলাকায় যেখানে যোগাযোগ ব্যবস্থা কঠিন, সেখানে ‘আকাশে ওয়াই-ফাই’ সিস্টেম হিসেবে এই বিমান ব্যবহার করে থাকে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

এর আগে বিমানটি ভূপাতিত করা হয়েছে দাবি করে তালেবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ বলেন, আরোহী মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ‘বহু সংখ্যক’ মার্কিনী এতে নিহত হয়েছেন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ