হাকিমপুরে লোহার খনির নতুন কুপের খনন শুরু

প্রকাশিতঃ ৭:১২ অপরাহ্ণ, বুধ, ১ জানুয়ারি ২০

মুরাদ ইমাম কবির, হিলি : দিনাজপুরের হাকিমপুরে আবিস্কৃত লোহার খনির বিস্তৃতি অনুসন্ধানে নতুন করে আরো একটি কুপ খনন কাজ শুরু করেছে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর।

বুধবার (১ জানুয়ারি) বেলা ৩টায় উপজেলার আলিহাট ইউনিয়নের ভাটারা এলাকায় এই কুপ খনন কাজের উদ্বোধন করেন দিনাজপুর ৬ আসনের সংসদ সদস্য শিবলি সাদিক। এনিয়ে ওই এলাকায় মোট তিনটি কুপ খনন করা হলো।

এসময় বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের মহাপরিচালক নিজাম উদ্দিন, পরিচালক মইন উদ্দিন আহাম্মদ,হাকিমপুর উপজেলা চেয়াম্যান হারুন উর রশিদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুর রাফেউল আলম, পৌর মেয়র জামিল হোসেন চলন্ত, বিরামপুর উপজেলা চেয়ারম্যান খায়রুল আলম রাজু, পৌর মেয়র টুটুলসহ স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের মহাপরিচালক নিজাম উদ্দিন বলেন, এখানে প্রাপ্ত লোহার আকরিকের গুনোগত মান বিশ্বের অন্যান্য খনির চেয়ে ভালো এবং এখানে কম গভিরতায় এর অস্তিত থাকায় খনি বাস্তবায়নের সম্ভাবনা অনেক।

দিনাজপুর ৬ আসনের সংসদ সদস্য শিবলি সাদিক বলেন, ইতিপূর্বে দীঘিপাড়া এলাকায় কয়লার খনি আবিস্কার হয়েছে। এখন এখানে লোহার খনি আবিস্কার হচ্ছে। খনি গুলো বাস্তবায়ন করা গেলে এলাকার অনেক মানুষের কর্মসংস্থান হবে। এলাকার মানুষের জিবন মান উন্নয়ন সম্ভব হবে।

উল্লেখ্য, গত ২০১৩ সালে আলিহাট ইউনিয়নের মুশিদপুর এলাকায় প্রথম কুপ খনন করে লোহার খনি আবিস্কার করে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর। দ্বিতীয় কুপ খনন করা হয় ইশবপুর এলাকায়। এসময় মাটির ১৩শ ফুট গভিরতায় চারশ ফুট পুরুত্বের লোহার খনির সন্ধান পাওয়া যায়। এর পর থেকে শুরু হয় খনির বিস্তৃতি অনুসন্ধানের কুপ খনন কাজ। মোট ১০ থেকে ১২টি কুপ খনন করা হবে বলে জানান বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের কর্মকর্তারা।

সময় জার্নাল/দিনাজপুর

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ