হিলি বন্দরে পেঁয়াজ আমদানি শুরু

প্রকাশিতঃ ৬:০৭ অপরাহ্ণ, রবি, ১৫ মার্চ ২০

মুরাদ ইমাম কবির, হিলি : দীর্ঘ ৫মাস বন্ধ থাকার পর আজ শনিবার বিকেল থেকে হিলি স্থলবন্দর দিয়ে আবারো শুরু হয়েছে ভারত থেকে পেঁয়াজ আমদানি। এসব পেঁয়াজ আমদানি হচ্ছে ভারতের মধ্যপ্রদেশ, গুজরাট, নাসিক থেকে। প্রতি মেট্রিক টন পেঁয়াজ আমদানি হচ্ছে ২৫০ থেকে ৩শ মার্কিন ডলারে।

আজ প্রথম দিনে ২৪টি ট্রাক পেঁয়াজ আমদানি হবে বলে ব্যবসায়ী সূত্রে জানা গেছে। সবশেষ খবর বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে ১৯টি ট্রাকে মোট ৪২৮ মেট্রিক ট্রন পেঁয়াজ আমদানি হয়েছে।

পেঁয়াজ আমদানিতে নতুন করে আইপি বা ইমপোর্ট পারমিট না পেলেও মার্চের আগে আইপি পাওয়া ৩ জন আমদানি কারক এসব পেঁয়াজ আমদানি করছেন। তারা মোট ২ হাজার ৩শ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করতে পারবেন।

ব্যবসায়ীদের অভিযোগ, গত ২ মার্চ ভারত সরকার পেঁয়াজ রফতানির অনুমতি দিলেও খামারবাড়ি উদ্ভিদ সংগোনিরোধ শাখা থেকে আইপি বা ইমপোর্ট পারমিট না পাওয়ায় হিলি স্থলবন্দরের ১০ থেকে ১২ জন আমদানি কারক পেঁয়াজ আমদানি করতে পারছেন না। ফলে এখানো তেমন জমজমাট হয়ে উঠেনি হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানি।

অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজ সংকট ও দাম বৃদ্ধির অজুহাতে গত ২৯ সেপ্টেম্বর বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি পুরোপুরি বন্ধ করে দেয় ভারত।

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ