হেলাল হাফিজের সুরে মাশারাফির আহবান

প্রকাশিতঃ ৩:১৫ অপরাহ্ণ, সোম, ২৩ মার্চ ২০

স্পোর্টস ডেস্ক: কবি হেলাল হাফিজের বিখ্যাত কাব্যগ্রন্থ ‘যে জলে আগুন জ্বলে’র কবিতা ‘নিষিদ্ধ সম্পাদকীয়’র এই দুটি চরণ জানেন না, বাংলাদেশে এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। মাশরাফি নিজেও জানেন সেটা। সে কারণেই কী না, করোনাভাইরাস নিয়ে মানুষকে সতর্ক করার জন্য কবি হেলাল হাফিজেরই দ্বারস্থ হলেন দেশের ইতিহাসের অন্যতম সফল এই অধিনায়ক।

নিজের ফেইসবুক পেইজে হেলাল হাফিজের কবিতার লাইন তুলে ‍দিয়ে এ আহবান করেন তিনি–

এখন যৌবন যার মিছিলে যাওয়ার তার শ্রেষ্ঠ সময়
এখন যৌবন যার যুদ্ধে যাওয়ার তার শ্রেষ্ঠ সময়…’

করোনাভাইরাসের কারণে স্থবির হয়ে আছে জনজীবন। খেলাধুলা বন্ধ, প্রাণহীন অফিসপাড়া, শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য থমকে গেছে। কারণ একটাই, করোনা-আতঙ্ক। ভয়ংকর ছোঁয়াচে এই ভাইরাস যে জনবহুল জায়গাতেই বেশি ছড়ায়। এই সময় মানবসংস্পর্শ যতটা কম রাখা যায়, সেই চেষ্টাই চলছে সর্বত্র। এ সময় যতটা নিজেদের গৃহবন্দী রাখা যায়, সবার জন্যই সেটা ভালো। যে কারণে বিভিন্ন খেলার তারকা থেকে শুরু করে মোটামুটি সবাই চার দেয়ালের মধ্যে আটকে রেখেছেন নিজেদের। খেলোয়াড়েরা নিজেরা ঘরবন্দী করেছেন, ভক্তদেরও বলছেন সচেতন হতে। তাদের চাওয়া, মানুষ যেন এ সময় ঘরের বাইরে কম যায়।

মাশরাফিও সেটিই চান। ভক্ত সমর্থকদের বললেন, ঘরের বাইরে বের না হতে। যুবসমাজকে আহ্বান জানালেন ঘরের ভেতরে থাকার জন্য। তবে সেটি করতে আশ্রয় নিয়েছেন একটু নাটকীয়তারই। কবি হেলাল হাফিজের ওই বিখ্যাত দুটি চরণকে মাথায় রেখে বলেছেন, ‘এখন যৌবন যার বাসায় থাকার তার শ্রেষ্ঠ সময়… নিরাপদ থাকুন, ঘরে ভেতর থাকুন!’

সময় জার্নাল/সালেহ আহমেদ

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ