১৯৭১ এর ২ ডিসেম্বর : বিজয়ের স্বপ্নে বিভোর বাংলাদেশ

প্রকাশিতঃ ১২:০০ পূর্বাহ্ণ, সোম, ২ ডিসেম্বর ১৯

আজ বিজয়ের মাস ডিসেম্বরের দ্বিতীয় দিন। ১৯৭১ সালের এদিনে মুক্তিযোদ্ধারা- পাক বাহিনীর হাত থেকে মাতৃভূমিকে  উদ্ধার করতে প্রচণ্ড গতিতে এগিয়ে যেতে থাকে।

নভেম্বরের শুরু থেকে মুক্তিযোদ্ধাদের সঙ্গে পাক সেনাদের সংঘাত তীব্র থেকে তীব্রতর হতে থাকে। সীমান্ত এলাকাগুলোতে সংঘাত তীব্র আকার ধারণ করলে মুক্তিবাহিনীর সঙ্গে যোগ দেয় ভারতীয় মিত্রবাহিনী। ১৯৭১-এর ২ ডিসেম্বরের গুরুত্বপূর্ণ ঘটনা নিয়ে প্রকাশিত ভারতের স্টেটসম্যান পত্রিকায় উঠে আসে পাকবাহিনীর বিরুদ্ধে যৌথবাহিনীর অগ্রযাত্রার কথা।

এদিকে মুক্তিযোদ্ধাদের একের পর এক বিজয়ে সারাদেশ তখন বিজয়ের স্বপ্নে বিভোর। ডিসেম্বরের শুরুর দু’দিনে ঢাকার বিভিন্ন স্থানে মুক্তিযোদ্ধারা বোমা বিস্ফোরণ ঘটান। রামপুরা আর মালিবাগে বিদ্যুৎ সরবরাহ লাইনের ব্যাপক ক্ষতিসাধন করেন। ১৯৭১-এর ২ ডিসেম্বর দেশজুড়ে গেরিলা আক্রমণে মুক্তিযোদ্ধারা শত্রুদের নাস্তানাবুদ করে পিছু হটতে বাধ্য করেন। এদিনে সীমান্ত-সংঘাত আরও তীব্র আকার ধারণ করে। দিনাজপুরে পরাজয় বরণ করে পিছু হটে হানাদার বাহিনী। আর মুক্তিবাহিনীর সঙ্গে যৌথবাহিনী পঞ্চগড় মুক্ত করে। তারপর এগিয়ে যায় ঠাকুরগাঁওয়ের দিকে। সীমান্তবর্তী অঞ্চলে পাকবাহিনীর অবস্থানের ওপর গোলাবর্ষণ বাড়ানো হয়।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ