২৬ টাকা কেজি দরে ধান ও ৩৬ টাকায় চাল কিনবে সরকার: কৃষিমন্ত্রী

প্রকাশিতঃ ৪:৩৫ অপরাহ্ণ, বৃহঃ, ১৬ এপ্রিল ২০

সময় জার্নাল ডেস্ক: কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, করোনা পরিস্থিতিতে দেশের খাদ্য সংকট মোকাবিলায় উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনাসহ কৃষি খাতে ৯ হাজার কোটি টাকা বরাদ্দ ও বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। এবার সরকার সরাসরি কৃষকদের কাছ থেকে ২৬ টাকা কেজি দরে ধান ও ৩৬ টাকা কেজি ধরে চাল ক্রয় করবে।

বৃহস্পতিবার সকালে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন। কৃষি মন্ত্রণালয়ের সচিব নাসিরুজ্জামান, অতিরিক্ত সচিব হাসানুজ্জামান কল্লোল ও আরিফুর রহমানসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

আবদুর রাজ্জাক বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষকদের স্বার্থে সার, বীজসহ কৃষিখাতে ভর্তুকি বাবদ ৯ হাজার কোটি টাকার বরাদ্দ প্রদান করেছে। এছাড়া কৃষি পুনর্বাসনে ১২০ কোটি টাকা, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত কৃষকের ক্ষতিপূরণ ও সমবায়ভিত্তিক চাষাবাদের জন্য ৫০ কোটি টাকা এবং ফসলে নতুন জাত ও প্রযুক্তি সম্প্রসারণের জন্য প্রদর্শনী স্থাপন ও গ্রহণকরণ বাবদ ৭৫ কোটি টাকাসহ মোট ২০৬ কোটি টাকা ইতোমধ্যে বরাদ্দ প্রদান করেছে। অতি সম্প্রতি কৃষি যান্ত্রিকীকরণ ও বীজ, সেচ ইত্যাদিসহ কৃষিখাতে সহায়তা বাবদ ২০০ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। আউশে বীজ ও সারবাবদ ৩৫ কোটি টাকা এবং সেচ বাবদ ৩৬ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

তিনি বলেন, সারাদেশে এ বছর বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা হলো ২ কোটি ৪ লাখ ৩৬ হাজার মেট্রিক টন। করোনা ভাইরাসের কারণে বোরো ধান কাটার শ্রমিকের সংকটের বিষয়টি বিবেচনায় নিয়ে হাওর অঞ্চলের ধান কাটার জন্য জরুরি ভিত্তিতে নতুন ১৮০টি কম্বাইন্ড হারভেস্টার ও ১৩৭টি রিপার সরবরাহের বরাদ্দ প্রদান করা হয়েছে। বর্তমানে হাওরাঞ্চলে ৩৬২টি কম্বাইন্ড হারভেস্টার ও ১০৫৬টি রিপার সচল রয়েছে। দেশের অন্য এলাকা থেকে হাওরের আগাম বোরো ধান কাটার জন্য কম্বাইন্ড হারভেস্টার ও রিপার প্রেরণ করা হচ্ছে।

তিনি বলেন, আমন ধানের উৎপাদন বাড়ানো হবে। এবার সরকার সরাসরি কৃষকদের কাছ থেকে ২৬ টাকা কেজি দরে ধান ও ৩৬ টাকা কেজি ধরে চাল ক্রয় করবে। তিনি বলেন, ৩ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদিত হতে যাচ্ছে, যা বাস্তবায়তি হলে কৃষি যান্ত্রিকীকরণ আরও প্রসার লাভ করবে বলে মন্ত্রী উল্লেখ করেন। বাসস

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ