৯ টাকার পানি ১৬ টাকা করার প্রস্তাব ওয়াসার

প্রকাশিতঃ ৯:২৮ অপরাহ্ণ, শুক্র, ৯ আগস্ট ১৯

পানি সংকট ও বিশুদ্ধ পানির অভাবের মধ্যে আবারও পানির দাম বাড়াল চট্টগ্রাম ওয়াসা। আবাসিকে প্রতি হাজার লিটার পানির দাম ৯ টাকা ৯২ পয়সার স্থলে ১৬ টাকা করতে সম্মত হয়েছে সংস্থাটি। এ ছাড়া বাণিজ্যিক সংযোগে দাম বাড়িয়েছে ১২ টাকা ৪ পয়সা।

চট্টগ্রাম ওয়াসার ৫২তম বোর্ড সভার শুক্রবার (৯ আগস্ট) এ প্রস্তাব পাস হয়েছে। মন্ত্রণালয়ে এ প্রস্তাব অনুমোদন হলেই কার্যকর হবে নতুন দাম।

ওয়াসা সূত্র জানায়, প্রস্তাব অনুযায়ী আবাসিক গ্রাহকদের প্রতি ইউনিটের (১ হাজার লিটার) পানির দাম দিতে হবে ১৬ টাকা। আগে ছিল ৯ টাকা ৯২ পয়সা। বাণিজ্যিক সংযোগে পানির দাম ২৭ টাকা ৫৬ পয়সার স্থলে ৪০ টাকা হবে।

চট্টগ্রাম ওয়াসার প্রধান বাণিজ্যিক কর্মকর্তা পীযুষ দত্ত বলেন, বর্তমানে প্রতি ১ হাজার লিটার পানি উৎপাদনে খরচ হয় ১৬ টাকা। বিক্রি হচ্ছে ৯ টাকা ৯২ পয়সা। বাণিজ্যিক সংযোগেও একই অবস্থা। তাই পানির প্রকৃত উৎপাদন ব্যয়ের সঙ্গে বিক্রয়মূল্যের সামঞ্জস্য রেখে দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

সম্প্রতি স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী তাজুল ইসলাম ও সচিব হেলালুদ্দীন আহমদ পানির দাম বাড়ানোর নির্দেশনা দিয়েছেন। সে অনুযায়ী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) একেএম ফজলুল্লাহর নির্দেশে দাম বাড়ানো প্রস্তাব করা হয়েছে।

ওয়াসা আইন, ১৯৯৬-এর ২২ ধারা অনুযায়ী প্রতিবছর ৫ শতাংশ হারে পানির দাম বাড়াতে পারে ওয়াসা বোর্ড। সে অনুযায়ী চলতি বছর ফেব্রুয়ারিতে পানির দাম ৫ শতাংশ বাড়িয়েছিল ওয়াসা। অথচ ৬ মাসের ব্যবধানে দ্বিতীয় বার পানির দাম বাড়াচ্ছে চট্টগ্রাম ওয়াসা। তাও গড়ে প্রায় ৬২ শতাংশ হারে!

দাম বাড়ানোর যুক্তি হিসেবে ওয়াসা বলছে, আগে ভূ-গর্ভস্থ পানি বেশি উত্তোলন করত ওয়াসা। এখন ভূ-উপরিস্থ পানির দিকে ঝুঁকছে। ভূ-উপরিস্থ নদীর পানি আলাদাভাবে শোধন করা হচ্ছে। ফলে উৎপাদন খরচ দ্বিগুণ বেড়েছে। এ ছাড়া আজকের সভায় ওয়াসার সিস্টেমলস কমাতে আলাদা প্রকল্প গ্রহণের বিষয়ে সম্মত হয় প্রতিষ্ঠানটি।

এদিকে ছয় মাসের মাথায় আবারও পানির দাম বাড়ানোর খবরে ক্ষোভ জানিয়েছেন গ্রাহকরা।

নগরের চান্দগাঁও বি-ব্লকের বাসিন্দা মনোয়ারা বেগম বলেন, একেতো ঠিকমতো পানি সরবরাহ করে না। তার ওপর আবার দাম বাড়ানো!

ভোক্তা অধিকার সংগঠন কনজুম্যার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সহ-সভাপতি এসএম নাজের হোসাইন বলেন, ‘গ্রাহকের স্বার্থবিরোধী সিদ্ধান্ত নিচ্ছে চট্টগ্রাম ওয়াসা। সংস্থাটি সেবার মান না বাড়িয়েই কিছুদিন পর পর পানির দাম বাড়াচ্ছে।’

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ