আকস্মিক সফরে আফগানিস্তানে ট্রাম্প

প্রকাশিতঃ ২:২০ অপরাহ্ণ, শুক্র, ২৯ নভেম্বর ১৯

আন্তর্জাতিক ডেস্ক: তালেবানদের সঙ্গে চলমান শান্তি আলোচনার মধ্যেই থ্যাংকস গিভিং ডে-তে এক আকস্মিক সফর করে গেলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (২৮ নভেম্বর) রাত সাড়ে আটটার দিকে আফগানিস্তান নামেন এই মার্কিন প্রেসিডেন্ট। কয়েক ঘণ্টার সফরে সৈন্যদের সঙ্গে থ্যাংকস গিভিং ডে-র ডিনারে অংশ নেন তিনি এবং মধ্যরাতের আগেই যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা হন।

আফগানিস্তানে অবস্থানরত সেনাদের ধন্যবাদ জানিয়ে ট্রাম্প বলেন, তার প্রশাসন শান্তি চুক্তি নিয়ে তালেবানদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। তালেবানরাও একটি চুক্তি করতে চাইছে।

ট্রাম্প আরো বলেন, আমরা তাদের সঙ্গে বৈঠক করেছি। যুদ্ধবিরতির কথা বলেছি। তখন তারা যুদ্ধবিরতি চায়নি। এখন তারা চাইছে। আমার ধারণা, বিষয়টি এখন এভাবেই কার্যকর হবে।

বিমান ঘাঁটিতে ট্রাম্প ও আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির মধ্যে একটি বৈঠকও হয়। ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর টুইটারে ঘানি বলেন, উভয়পক্ষই মনে করে, তালেবানরা যদি শান্তি চুক্তিতে পৌঁছাতে দৃঢ়প্রতিজ্ঞ হয়, তাহলে তাদের অবশ্যই উচিত যুদ্ধবিরতিতে সম্মত হওয়া।

তবে মার্কিন প্রেসিডেন্টের এই আকস্মিক সফর নিয়ে তালেবানদের তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ