অবৈধ হিসেব সরিয়ে নেওয়ার আইন জারি করছে ফেসবুক

প্রকাশিতঃ ৩:২৯ অপরাহ্ণ, শুক্র, ৪ অক্টোবর ১৯

তথ্যপ্রযুক্তি ডেস্ক: বর্তমান বিশ্বে সবচেয়ে জনপ্রিয় ও ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে দৈনন্দিন জীবনের বিভিন্ন বিষয় ছাড়াও খেলাধুলা, বিনোদন ইত্যাদি পোস্ট দিয়ে থাকেন ব্যবহারকারীরা। এসব পোস্টে অবৈধ হিসেবে ধরা পড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখে তা সরিয়ে ফেলার আইন জারি হয়েছে।

এখন থেকে অবৈধ এসব পোস্ট সরিয়ে ফেলার জন্য ফেসবুক কিংবা এ ধরনের অন্যান্য অ্যাপ ও ওয়েবসাইটকে নির্দেশ দেওয়া যাবে মর্মে বৃহস্পতিবার আইন জারি করেছেন ইউরোপীয় ইউনিয়নের সর্বোচ্চ আদালত।

শুনানিতে আরও জানানো হয়, ব্যবহারকারীরা সব পোস্ট রিপোর্ট করবে, সে অপেক্ষায় না থেকে বরং সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর উচিত নিজ উদ্যোগে অবৈধ পোস্ট খুঁজে তা মুছে ফেলা। এদিকে ফেসবুক বলছে, এই নির্দেশ বাক্স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলছে। প্রতিষ্ঠানটি এই শুনানির বিপক্ষে আবেদন করতে পারবে না।
মামলাটি কী নিয়ে?

অস্ট্রেলীয় রাজনীতিবিদ ইভা গ্লয়িশনিগ-পিয়েশ্চেক সম্পর্কে ফেসবুকে এক অবমাননাকর পোস্ট নিয়ে এই মামলার সূচনা। অস্ট্রেলিয়ার আদালত থেকে বলা হয়েছে, ওই পোস্ট তাঁর সুনাম ক্ষুণ্ন করেছে। ইউরোপীয় ইউনিয়নের আইন অনুযায়ী ব্যবহারকারীর অবৈধ পোস্ট যতক্ষণ না পর্যন্ত সামাজিক যোগাযোগমাধ্যমের গোচরে আসবে, ততক্ষণ পর্যন্ত তাদের দায়ী করা যাবে না। আর গোচরে এলে সঙ্গে সঙ্গে তা সরিয়ে ফেলতে হবে।

শুনানির গুরুত্বপূর্ণ তিনটি দিক হল ইউরোপীয় ইউনিয়নের কোনও দেশ যদি এমন কোনও পোস্ট খুঁজে পায়, যা ওই দেশের আদালতের নিয়ম অনুযায়ী অবৈধ, তবে ওই ওয়েবসাইট বা অ্যাপকে তা সরিয়ে ফেলার নির্দেশ দিতে পারবে।

কোনও অবৈধ পোস্টের একই বার্তার অন্যান্য পোস্ট সরিয়ে ফেলারও নির্দেশ দেওয়া যাবে।

গোটা বিশ্ব থেকেই সে অবৈধ পোস্ট সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া যাবে, যদি সে দেশের সঙ্গে কোনও দ্বিপক্ষীয় চুক্তি থেকে থাকে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ