রাহির শিকার ভারতে সেরা চার ব্যাটসম্যান

প্রকাশিতঃ ৪:২০ অপরাহ্ণ, শুক্র, ১৫ নভেম্বর ১৯

স্পোর্টসে ডেস্ক: প্রথম দিনেই খেলায় বাংলাদেশ অনেক পিছিয়ে পড়েছে ভারত থেকে। এর মাঝে স্বস্থির খবর হচ্ছে কোহলি, রাহানের মত ভারতের সেরা প্লেয়ারদের উকেট নিজের ঝুলিতে জমা করে তাদের সাজঘরে ফেরান বাংলাদেশ দলের পেচার আবু জায়েদ রাহি।

সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছিলেন অজিঙ্কা রাহানে। কিন্তু ভারতের এই ব্যাটসম্যানকে তিন অঙ্কে পৌঁছানোর আগেই উইকেট ছাড়া করলেন আবু জায়েদ রাহী। আরও একবার ব্রেক-থ্রু এনে দিলেন বাংলাদেশকে।

উইকেট ছাড়ার আগে ১৭২ বলে নয় চারে ৮৬ রানের ইনিংস খেলেন রাহানে। ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গে গড়েন ১৯০ রানের জুটি।

রাহানে উইকেট ছাড়ার সময় ইন্দোর টেস্টের প্রথম ইনিংসে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেটে ৩১৭ রান। টিম ইন্ডিয়ার হারানো চারটি উইকেটই রাহীর ঝুলিতে। এর আগে রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলিকে উইকেট ছাড়া করেন এই পেসার।

দিনের শুরুতে চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলিকে হারালেও ইন্দোরে ভারতকে বড় সংগ্রহের দিকে এগিয়ে নিচ্ছেন মায়াঙ্ক আগারওয়াল ও অজিঙ্গা রাহানে। তাদের সাবধানী ব্যাটিংয়ে এরই মধ্যে দুইশো রানের কোটা পার হয়েছে স্বাগতিক দল। প্রথম ইনিংসে বড় লিড নেওয়ার পথে এগিয়ে যাচ্ছে তারা।

সেঞ্চুরি পূর্ণ করেছেন প্রথম দিন ৩৭ রানে অপরাজিত থাকা আগারওয়াল। দ্বিতীয় দিন শুক্রবার লাঞ্চ বিরতির পর পরই তিন অঙ্ক স্পর্শ করেন এই ওপেনিং ব্যাটসম্যান। ১৮৩ বলে সেঞ্চুরি করতে ১৫ চার ও একটি ছক্কা হাঁকান আগারওয়াল। টেস্টে এটি তার তৃতীয় শতক।

চতুর্থ উইকেট জুটিতে আগারওয়ালকে ভালো সঙ্গ দিচ্ছেন রাহানেও। অর্ধশতকের দিকে এগিয়ে যাচ্ছেন তিনি।

অর্ধশতক করা চেতেশ্বর পূজারাকে ফেরানোর পর ভারতীয় ইনিংসে ফের আঘাত আবু জায়েদ রাহীর। বাংলাদেশ দলের এই পেসারের এবারের বলি স্বাগতিক দলের অধিনায়ক বিরাট কোহলি!

ইনিংসের ৩২তম ওভারের পঞ্চম বলে কোহলিকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলেন রাহী। প্রথমে আবেদনে সাড়া দেননি আম্পায়ার। রিভিউয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক মুমিনুল হক। রিভিউয়ে দেখা যায়, বলের ইম্প্যাক্ট লাইনেই ছিল, বল লাগছিল লেগ স্টাম্পে। আউটের সংকেত দেন আম্পায়ার।

কোহলির আউটে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে ১১৯। চার নম্বরে ব্যাটিংয়ে নেমেছেন অজিঙ্কা রাহানে। ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গে জুটি গড়বেন তিনি।

আগের দিনের ৪৩ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে দ্রুতই অর্ধশতক পূর্ণ করেন চেতেশ্বর পূজারা। ফিফটি হাঁকানো ভারতের এই ব্যাটসম্যানকে ফিরিয়ে বাংলাদেশকে ব্রেক-থ্রু এনে দিয়েছেন আবু জায়েদ রাহী।

ডানহাতি এই পেসারকে খেলতে গিয়ে চতুর্থ স্লিপে বদলি নামা সাইফ হাসানের হাতে ধরা পড়েন পূজারা। এর আগে ৭২ বলে নয় চারে ৫৪ রানের ইনিংস খেলেন তিন নম্বরে নামা এই ব্যাটার।

পূজারার আউটে ভারতের সংগ্রহ দাঁড়ায় ২ উইকেটে ১০৫। ব্যাটিংয়ে এসেছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি। অর্ধশতক হাঁকানো ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গে তৃতীয় উইকেটে জুটি গড়বেন তিনি।

ইন্দোরে প্রথম ইনিংসে বাংলাদেশের করা দেড়শো রানের জবাবে এক উইকেটে ৮৬ রান নিয়ে প্রথম দিনের খেলা শেষ করেছিল ভারত। শুক্রবার দ্বিতীয় দিন শুরুতেই তিন অঙ্ক স্পর্শ করল দলটি।

৪৩ রান নিয়ে ব্যাটিংয়ে নামা চেতেশ্বর পূজারা পূর্ণ করেছেন অর্ধশতক। এই জন্য তাকে খেলতে হয়েছে ৬৮টি বল; হাঁকিয়েছেন নয়টি চার। ফিফটি পথে দিকে এগিয়ে যাচ্ছেন ৩৭ রান নিয়ে ব্যাটিংয়ে নামা মায়াঙ্ক আগারওয়ালও।

বৃহস্পতিবার টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। মাত্র ১৫০ রানে গুঁড়িয়ে যায় দলটি। সর্বোচ্চ ৪৩ রান করেছিলেন মুশফিকুর রহিম। অধিনায়ক মুমিনুল হক করেন ৩৭ রান।

ভারতের বোলারদের মধ্যে পেসার মোহাম্মদ শামি ২৭ রানে নেন তিন উইকেট। দুটি করে উইকেট নেন ইশান্ত শর্মা, উমেশ যাদব ও রবীচন্দ্রন অশ্বিন

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ